২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৭ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    মাত্র এক মাসের ব্যবধানে এলপিজি-র দাম আবারও বাড়ানো হলো

    মাত্র এক মাসের ব্যবধানে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবারও বাড়ানো হলো । ভোক্তা পর্যায়ে কেজিপ্রতি এলপিজির দাম বাড়ানো হয়েছে ৩ টাকা ৮৩ পয়সা, যা গত নভেম্বর মাসের তুলনায় ৩ দশমিক ৬৮ শতাংশ বেশি।এলপিজি-র ১২ কেজি সিলিন্ডারের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১ হাজার ২৯৭ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।নতুন দাম আগামী বুধবার সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে । সে হিসাবে প্রতি কেজি এলপিজি গ্যাসের দাম ১০৮ টাকা শূন্য ৯ পয়সা।

    রোববার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এলপি গ্যাসের নতুন এ দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল।এসময় সচিব খলিলুর রহমান খান, সদস্য মোকবুল-ই ইলাহি, আবু ফারুকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা যুক্ত ছিলেন।

    সংবাদ সম্মেলনে বলা হয়, নভেম্বর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬১০ মার্কিন ডলার এবং ৬১০ মার্কিন ডলার। ডিসেম্বর মাসে তা বেড়ে ৬৫০ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার বিবেচনায় এ দাম নির্ধারণ করেছে বিইআরসি।

    কমিশন চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, গত নভেম্বর মাসের তুলনায় আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম ৬ দশমিক ৫৫ শতাংশ বেড়েছে। আমাদের বাড়ানো হয়েছে ৩ দশমিক ৬৮ শতাংশ।

    এদিকে ডিসেম্বর মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৬০ টাকা ৪১ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা গত নভেম্বর মাসে ছিল ৫৮ টাকা ২৮ পয়সা।

    সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি পূর্বনির্ধারিত দাম ৫৯১ টাকায়ই রয়েছে।

    নভেম্বর মাসে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ভ্যাটসহ ১ হাজার ২৫১ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। তার আগের মাসে যা ছিল ১২০০ টাকা।

    মাহফুজা ৪-১২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর