৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    বিশ্বকাপের গ্রুপপর্বে কঠিন সমীকরণে ‘সি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা আর  পোল্যান্ড

    বিশ্বকাপের গ্রুপপর্বে কঠিন সমীকরণে ‘সি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা আর  পোল্যান্ড। নকআউটে জায়গা করে নেয়ার জন্য দুই দলের জন্যই গুরুত্বপূর্ন এই ম্যাচটি । স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে  এই ম্যাচ। এই ম্যাচে হারলেই বিশ্বকাপ থেকে ছিটকে যাবেন মেসিরা। আর জিতলে নকআউট রাউন্ডে যাওয়ার আশা টিকে থাকবে ১৯৮৬ সালের চ্যাম্পিয়নদের।

    প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে নিজেদের অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে আর্জেন্টিনা। এই গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পোল্যান্ড। ড্র করলেও পোল্যান্ড দ্বিতীয়পর্বে চলে যাবে, বিপদ বাড়বে আর্জেন্টিনার।

    পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে হারিয়ে দেয় এবং মেক্সিকো-সৌদি আরবের ম্যাচে যদি ফল হয়, তাহলে আর্জেন্টিনার বিদায় ঘটবে। আর যদি পোল্যান্ডকে হারিয়ে দিতে পারে মেসিরা, তাহলে তারাই উঠবে শেষ ষোলোয়। ম্যাচ ড্র হলে পোল্যান্ডের শেষ ষোলো নিশ্চিত হবে এবং সৌদি-মেক্সিকো ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে আলবিসেলেস্তেদের।

    শেষ ষোলোতে জায়গা করে নেওয়ার সুযোগ ছিল সৌদি আরবের সামনে। কিন্তু উত্তেজনাপূর্ণ ম্যাচে লড়াই করেও রবার্ট লেভান্ডভস্কির পোল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে হেরে যায় দেশটি। যার কারণে সি গ্রুপের নকআউট পর্বে ওঠার সমীকরণ আরও কঠিন হয়ে গেছে। যেখানে সবচেয়ে বিপর্যস্ত অবস্থায় রয়েছে লিওনেল মেসিরা্

    একই সময়ে সৌদি আরবের মুখোমুখি হবে মেক্সিকো। ৩ পয়েন্ট পাওয়া সৌদি যদি মেক্সিকোকে হারাতে পারে, তাহলে তারা উঠে যাবে নকআউটে। পোল্যান্ড জিতলে বা ড্র করলেও সৌদির সঙ্গে তারাও উঠবে।

    এখন পর্যন্ত সব মিলিয়ে ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। যেখানে ৬ ম্যাচে জয় আর্জেন্টিনার, পোলিশরা জিতেছে ৩টিতে। বাকি দুটি ড্র হয়।

    ১৯৬৬ সালে প্রথম দেখা হয় আর্জেন্টিনা-পোল্যান্ডের। সবশেষ সাক্ষাৎ ২০১১ সালে, শেষের এই প্রীতি ম্যাচে ২-১ গোলে হেরেছিল আর্জেন্টিনা।

    বিশ্বকাপে অবশ্য গত ৪৪ বছরে দেখা হয়নি দুই দলের। আর্জেন্টিনা-পোল্যান্ড বিশ্ব আসরে পরস্পরের বিপক্ষে দুটি ম্যাচ খেলেছে, একটি করে জয় দুই দলের। ১৯৭৪ আসরে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। চার বছর পর ২-০ গোলে জেতে আর্জেন্টিনা।

    বিশ্বকাপে সবশেষ তিন ম্যাচে একটি গোলও হজম করেনি পোল্যান্ড। এর মধ্যে চলতি কাতার বিশ্বকাপে প্রতিপক্ষের ২৭টি শট (৯টি অন টার্গেট) ফিরিয়ে জাল অক্ষত রেখেছে পোলিশরা। ১৯৮৬ সালের পর এবারই প্রথমবার গ্রুপপর্ব টপকে দ্বিতীয়পর্বে যাওয়ার হাতছানি পোল্যান্ডের সামনে।

    সোমবার এক সংবাদ সম্মেলনে এসে পোলিশ ডিফেন্ডার বলেন, ‘তার (মেসির) খেলার ধরন সম্পর্কে আমরা জানি। কিন্তু আমরা এই ম্যাচে ভালো প্রস্তুতি নিয়েই নামবো। এই ম্যাচে আমাদের কাজই হবে মেসির পায়ে এক সেকেন্ডও বল রাখতে না দেয়া।’

    লিওনেল মেসির দলও অবশ্য সব ম্যাচকে ফাইনাল ধরেই এগোচ্ছে। মেক্সিকোর বিপক্ষে জয়ের পর মেসি বলেন, ‘আমাদের আরেকটি বিশ্বকাপ শুরু হলো। আমরা আর ভুল করতে চাই না।’

    পোল্যান্ড ম্যাচটিকেও তাই ফাইনালের মতো গুরুত্ব দিয়েই খেলবেন মেসিরা। আরেকটি ভুল যে তাদের ছিটকে দিতে পারে বিশ্বকাপ থেকেই।

    মাহফুজা ৩০-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর