২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ এর সম্মেলন শুরু হয়েছে

    ইন্দোনেশিয়ার বালিতে দুই দিনের জি-২০ এর সম্মেলন  শুরু হয়েছে।  মঙ্গলবার সকালে এ সম্মেলন শুরু হয় । তবে  আসেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবরটি জানায় বিবিসি ও  ভয়েজ অব আমেরিকা ।

    মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংসহ সম্মেলনে অংশ নিতে উপস্থিত হয়েছেন বিশ্ব নেতারা।

    জি-২০ গ্রুপের ১৭টি সদস্য রাষ্ট্র এ সম্মেলনে যোগ দিচ্ছেন। যার যার সরকার প্রধান দেশগুলোর প্রতিনিধিত্ব করছে। এর মধ্যে গ্রুপ অফ সেভেন (জি-৭)এর নেতৃস্থানীয় শিল্পোন্নত দেশগুলোর নেতাদের পাশাপাশি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রয়েছেন।

    মঙ্গলবার সকালে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পৌঁছেছেন বালিতে। তাকে স্বাগত জানান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবার সরাসরি জি-২০ সম্মেলনে অংশ নিচ্ছেন না এবং তিনি ভার্চুয়ালি বৈঠকে অংশ নেবেন কিনা সেটিও অনিশ্চিত।

    জি-২০ র সদস্য না হওয়া সত্ত্বেও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ভার্চুয়ালি এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

    বাইডেন খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা এবং ঋণ সংস্কারসহ বাস্তবিক বিষয়গুলোতে মনোনিবেশ করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

    শীর্ষ সম্মেলনের সময় ওয়াশিংটন এবং জাকার্তা ইন্দোনেশিয়ার জ্বালানি পরিবর্তনের বিষয়ে পিজিআইআই উদ্যোগগুলো উন্মোচন করছে। দেশ দুটি ইন্দোনেশিয়ার ৫টি প্রদেশে জলবায়ু-সচেতন অবকাঠামো বিকাশ, নারী-উদ্যোগে ব্যবসা এবং ক্ষুদ্র থেকে মাঝারি আকারের উদ্যোগগুলোতে অর্থের যোগান বাড়ানোর  জন্য ৬৯ কোটি ৮০ লাখ ডলারের চুক্তির সূচনা করছে।

    জি-২০ বিশ্বের ২০টি দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট বা গ্রুপ। ১৯৯৯ সালে আন্তর্জাতিক আর্থিক স্থিতিশীলতা উন্নয়ন সম্পর্কিত নীতি আলোচনার লক্ষ্য নিয়ে এটি প্রতিষ্ঠিত হয়। গ্রুপের সদস্য ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন।

    ২০২০ সালের হিসাবে এই গ্রুপের ২০ জন সদস্য- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র। স্পেন এই জোটের স্থায়ী আমন্ত্রিত অতিথি।

    সম্মেলন  শুরু হওয়ার আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁও। সোমবার  বৈঠক করেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

    মাহফুজা ১৫-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর