২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আজ ১২ রবিউল আউয়াল; পবিত্র ঈদে মিলাদুন্নবী

    আজ ১২ রবিউল আউয়াল। এক হাজার ৪৪৪ বছর আগে আজকের  এই দিনে মক্কা নগরীতে মানব জাতির জন্য রহমত হিসেবে প্রেরিত হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন।

    ধর্মপ্রাণ মুসলমানরা ১২ রবিউল আউয়ালকে পুণ্যময় ও পবিত্র দিন হিসেবে বিবেচনা করেন।  আরব যখন পাপ আর অবিচারের অন্ধকারে ডুবে গিয়েছিল, মহান আল্লাহ তখন হজরত মুহাম্মদ (সা.)-কে বিশ্বজগতের জন্য রহমতস্বরূপ পাঠিয়েছিলেন ।

    হজরত মুহাম্মদ (সা.) নবুয়তপ্রাপ্তির আগেই ‘আল-আমিন’ নামে খ্যাতি অর্জন করেন। সমুদয় মানবীয় সদগুণের- করুণা, ক্ষমাশীলতা, বিনয়, সহিষ্ণুতা, সহমর্মিতা, শান্তিবাদিতা ছিলো তাঁর বৈশিষ্ঠ্য ।

    ইসলামের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হিসেবে বিশ্বমানবতার মুক্তি ও কল্যাণ প্রতিষ্ঠা ছিল তার ব্রত। ধর্ম-বর্ণ-সম্প্রদায় নির্বিশেষে সর্বশ্রেষ্ঠ মানবিক গুণাবলির মানুষ হিসেবে তিনি সব কালে, সব দেশেই স্বীকৃত।

    তিনি দুনিয়া থেকে বিদায় নেন রিসালাতের দায়িত্ব পালন শেষে ৬৩ বছর বয়সে ৬৩২ খ্রিস্টাব্দে ঠিক এ দিনেই। দিনটি  মুসলিম উম্মাহর কাছে বিশেষ গুরুত্ব বহন করে।

    আজ দেশে সরকারি ছুটি। বাংলাদেশে দিনটি সরকারিভাবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালিত হয়। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা  বাণী দিয়েছেন।

    ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে যথাযথ মর্যাদায় দিনটি পালনের জন্য নানা কর্মসূচি হাতে নিয়েছে সরকার, বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন ।এসব কর্মসূচির মধ্যে রয়েছে মহানবীর (সা.) ওপর আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে  বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে।  পত্রিকায় ক্রোড়পত্র ও টেলিভিশনে অনুষ্ঠানমালা সম্প্রচারিত হবে।

    মাহফুজা ৯-১০

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর