২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আজ ধনসম্পদের দেবী ‘লক্ষ্মীপূজা’

    আজ সন্ধ্যায় সনাতন ধর্মাবলম্বীদের ধনসম্পদের দেবী ‘লক্ষ্মীপূজা’।   উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশে এ পূজা উদযাপন করা হচ্ছে।

    প্রাচীনকাল থেকেই রাজা-মহারাজা, ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ  সবাই দেবী লক্ষ্মীর পূজা দিয়ে আসছেন। শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে সনাতন বিষ্ণু রাম ও কৃষ্ণ রূপে অবতার গ্রহণ করলে, লক্ষ্মী সীতা ও রাধা রূপে তাদের সঙ্গিনী হন। কোজাগরী পূর্ণিমা রাতে দেবী লক্ষ্মী ধনধান্যে ভরিয়ে দিতে ভক্ত গৃহে আসেন। ধর্মাবলম্বীরা এই পূজা করে থাকেন। লক্ষ্মীর বাহন পেঁচা।

    সন্ধ্যায় মঠ মন্দির ছাড়াও প্রায় প্রতিটি হিন্দু পরিবারে লক্ষ্মী পূজা করা হবে। মা আসবেন নৌকায় ধন সম্পদে পূর্ণবান হয়ে এবং  অন্নপূর্ণার আলতা রাঙা পায়ের চিহ্ন আঁকা হবে ঘরে ঘরে। আজ হিন্দু নারীও পুরুষেরা উপবাস ব্রত পালন করছেন। ফুল ফল মিস্টি নৈবেদ্য দিয়ে আরাধনা করবেন লক্ষ্মী মায়ের এবং দেবেন পুস্পাঞ্জলি।

    লক্ষ্মীপূজা পূজা কোজাগরী লক্ষ্মী পূজা নামেও পরিচিত। হিন্দুদের বিশ্বাস, এ রাতে মা লক্ষ্মী ধন-সম্পদ দিতে যেকোনো সময় ঘরের দ্বারে এসে ‘কো জাগর্তি’ বলে ডাক দেন। জেগে থাকা মানুষেরাই এ ধন লাভের অধিকারী হয় । তাই ব্রতকারীরা সারা রাত জেগে থাকেন মায়ের ডাকের প্রতীক্ষায়।

    লক্ষ্মীপূজা উপলক্ষে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ সকল মন্দির ও বিভিন্ন এলাকায় ঘরোয়া পরিবেশে বিভিন্ন ধর্মীয় কর্মসূচি আয়োজন করেছে।

    মাহফুজা ৯-১০

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর