৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৪ঠা শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া

    উত্তর কোরিয়া জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে মাঝারি পাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

    গেল  ১০ দিনে পিয়ংইয়ংএ নিয়ে কয়েক দফা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো । পারমাণবিক অস্ত্র পরীক্ষা করার জন্য দেশটি প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে। খবরটি জানায়  আল জাজিরা।

    জাপানের উপকূলরক্ষী বাহিনী এবং দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফ অব স্টাফ উত্তর কোরিয়ার উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি শনাক্ত করে। জাপানের উত্তরাঞ্চলে সতর্কতামূলক সাইরেন বাজিয়ে নিরাপদে আশ্রয় নেয়ার পরামর্শ দেয়া হয় স্থানীয়দের । এছাড়া উত্তর-পূর্ব হোক্কাইদো এবং আওমোরি অঞ্চলে ট্রেন পরিষেবা সাময়িকভাবে স্থগিত করা হয়।

    ২০১৭ সালের পর এটাই প্রথম উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র যা জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে উৎক্ষেপণ করা হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই ‘বর্বর ঘটনা’র নিন্দা জানান।

    দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়োন সুক ইয়োলও এই ঘটনার সমালোচনা করেন। নিজ নিজ জাতীয় নিরাপত্তা পরিষদে বৈঠক ডেকেছে জাপান এবং দক্ষিণ কোরিয়ার  প্রধানরা ।

    জাপানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম এনএইচকে জানায়, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪ হাজার কিলোমিটার বা ২ হাজার ৪৮৫ মাইল দূরত্ব অতিক্রম করেছে। ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয় চীনের উত্তর সীমান্তের কাছ থেকে ।

    শনিবার দুটি ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করে পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়া বিষয়টি নিশ্চিত করে। দফায় দফায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করায় এই অঞ্চলে উত্তেজনা বাড়াচ্ছে বলে অভিযোগ করছে দেশটি।

    এ বছর উত্তর কোরিয়ার নেতা কিম জং উন অন্য যে কোনো বছরের চেয়ে বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেন। তিনি মার্কিন-চালিত ইন্টারসেপ্টর এড়াতে ডিজাইন করা রকেট পরীক্ষাও করেন।

    পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে ।

    মাহফুজা ৪-১০

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর