৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে চলছে ভোট গণনা

    ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে দিনভর ভোট শেষে এখন চলছে গণনা। এ পর্যন্ত অন্তত ৮৫ শতাংশ ভোট গণনা শেষ হলেও  দৃশ্যমানভাবে কেউই এগিয়ে নেই। দেশটির বর্তমান প্রেসিডেন্ট জেইর বলসোনারো ও সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার মধ্যে চলছে লড়াই।

    শেষ খবর পাওয়া পর্যন্ত  ৮৫ শতাংশ ভোটের ফল জানা গেছে।  তার মধ্যে লুলা দা সিলভা ৪৬ দশমিক ৬৪ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন। তার চেয়ে অল্প ব্যবধানে পিছিয়ে আছেন বলসোনারো এবং  তার প্রাপ্ত ভোট ৪৪ দশমিক ৭৩ শতাংশ। খবরটি জানায়  বিবিসি।

    বিবিসির প্রতিবেদনে বলা হয়, নির্বাচনে গুরুত্বপূর্ণ দুটি শহর রিও ডি জেনেরিও ও সাও পাওলো এবং এ দুটি শহরের ভোটের ফলাফল এখনো জানা যায়নি। সেখানে ধীরগতিতে ভোট গণনা চলছে।বলসোনারো ২০১৮ সালের নির্বাচনে রিও ডি জেনেরিও ও সাও পাওলোতে জয়ী হন । দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলেও ভোট গণনায় কিছুটা ধীরগতি চলছে।

    রান অফ এড়াতে একজন প্রার্থীকে ৫০ শতাংশের বেশি ভোট পেতে হয়। দেশটির নির্বাচনী নিয়ম অনুযায়ী, প্রথম দফায় কোনো প্রার্থী ৫০ শতাংশ বা তার বেশি ভোট না পেলে ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোট হবে। এতে সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

    রোববার সকাল থেকে ভোট শুরু হয় এবং চলে সন্ধ্যা পর্যন্ত। এরপর শুরু হয় ভোট গণনা। স্থানীয় সময় রাত ৯টা পর্যন্ত ৮৫ শতাংশ ভোট গণনা শেষে ফল এসেছে এবং  ১৫ শতাংশ ভোট গণনা চলছে।

    সর্বশেষ জরিপের তথ্যানুযায়ী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন লুল দা সিলভা। ডাটাফোলা নামের একটি জরিপ সংস্থা জানায়, ৫০ শতাংশ ভোটার এবারের নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে লুলাকে বেছে নিয়েছেন। ৩৬ শতাংশ ব্রাজিলিয়ান বসসোনারোর পক্ষে রায় দেন ।

    প্রেসিডেন্ট হিসেবে কাকে বেছে নিবেন দেশটির জনগণ, তা ভোচটর ফলাফলের পর বোঝা যাবে।

    মাহফুজা ৩-১০

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর