৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর বৈঠক হয়েছে

    রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৈঠক করেছেন । উজবেকিস্তানে অনুষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) দুদিনের শীর্ষ সম্মেলনের মাঝে তাদের  এ বৈঠক হয়। শুক্রবার আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

    রাশিয়ার সঙ্গে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পশ্চিমাদের সস্পর্কের ব্যাপক অবনতি হয়েছে। তাইওয়ান ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়েছে। এমন পরিস্থিতির মধ্যেই এ দুই রাষ্ট্র নেতার সরাসরি বৈঠক হলো।

    পুতিন ও শি জিনপিংয়ের মধ্যে দেখা হয় এ  বছরের ফেব্রুয়ারিতে। সে সময় তারা দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার ঘোষণা দেন। প্রতিবেদনে বলা হয়, বৈঠকের সময় দুই দেশের প্রতিনিধিদলও উপস্থিত ছিল।

    পুতিন বৈঠকের শুরুতেই পশ্চিমাদের সমালোচনা করেন ।  তিনি ইউক্রেন ইস্যুতে ভারসাম্য রক্ষার জন্য শি জিনপিংয়ের প্রশংসা করেন।

    বড় শক্তির দায়িত্ব প্রদর্শনে ও অশান্তিতে থাকা বিশ্বে স্থিতিশীলতা ও ইতিবাচক শক্তি সঞ্চার করতে চীন রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক বলে  জানায় শি জিনপিং।

    উজবেকিস্তানে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও সাক্ষাৎ হতে পারে বলে জানা গেছে। বৈঠকে রাশিয়ার সঙ্গে ভারতের বাণিজ্যসহ বিভিন্ন বিষয় আলোচনা হবে বলে জানায়  ক্রেমলিন। যদিও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মোদী ও পুতিনের বৈঠকের বিষয়টি করা হয়নি এখনো নিশ্চিত।

    মাহফুজা ১৬-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর