১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    পাকিস্তানে ভয়াবহ বন্যার কারণে ঝুঁকিতে রয়েছে ৩০ লাখের বেশি শিশু -–ইউনিসেফ

    পাকিস্তানে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে  জনজীবন । দেশটির এক-তৃতীয়াংশ অঞ্চলই এখন পানির নিচে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা –ইউনিসেফ জানায়, ভয়াবহ বন্যার কারণে ঝুঁকিতে রয়েছে ৩০ লাখের বেশি শিশু ।

    পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যায় ৩০ লাখেরও বেশি শিশুর মানবিক সহায়তার প্রয়োজন। পানিবাহিত রোগ, পানিতে ডুবে মৃত্যু এবং অপুষ্টির ঝুঁকিতে রয়েছে এসব শিশু বলে জানায় ইউনিসেফ।

    এ বছরের জুলাই থেকেই ভারি বৃষ্টি এবং বন্যা পরিস্থিতি দেখা দেয়। ১১৬ জেলার প্রায় ৩ কোটি ৩০ লাখ মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে দেশের ৬৬ জেলার অবস্থা সবচেয়ে ভয়াবহ। বন্যাকবলিত এলাকায় বিভিন্ন পরিবার এবং শিশুদের জরুরি সহায়তা দিতে সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করছে ইউনিসেফ।

    পাকিস্তান গেল সপ্তাহে রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করে । সে সময় সহায়তা প্রদানের জন্য বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক সংস্থার প্রতি জানানো হয় আহ্বান।

    এক হাজার একশর বেশি মানুষ এবার  বন্যায় প্রাণ হারিয়েছেন এবং  এর মধ্যে ৩৫০ জনই শিশু। বিভিন্ন অঞ্চলে ২ লাখ ৮৭ হাজারের বেশি বাড়ি-ঘর পুরোপুরি এবং আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৬ লাখ ৬৩ হাজার বাড়ি-ঘর। রাস্তা-ঘাট, ব্রিজ, স্কুল, হাসপাতাল, গণস্বাস্থ্যকেন্দ্রসহ বিভিন্ন অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গেল  এক দশকের মধ্যে দেশটিতে এত ভারি বৃষ্টি হয়নি।

    মাহফুজা ১-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর