১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩০শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূকম্পন ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে আঘাত হেনেছে

    ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূকম্পন ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে আঘাত হেনেছে।  এ নিয়ে দ্বীপটি মাত্র দুদিনে তিনবার ভূমিকম্পে কাঁপলো । ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থার -বিএমকেজি বরাতে এ তথ্য জানায়  রয়টার্স।

    বিএমকেজি জানায়  মঙ্গলবার ২৯ আগস্ট স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায়  সুমাত্রার পশ্চিম উপকূলীয় মেনতাওয়াই দ্বীপপুঞ্জে ভূমিকম্পটি আঘাত হানে। সংস্থাটি প্রথমে ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৪ বললেও পরে তা সংশোধন করে ৬ দশমিক ১ জানায়। এ ভূমিকম্পে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

    এর আগে,  স্থানীয় সময় সোমবার ভোরে সুমাত্রায় ৫ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প রেকর্ড করা হয় এবং  এর ঘণ্টাখানেক পরেই আঘাত হানে দ্বীপটিতে ৫ দশমিক ৪ মাত্রার আরেকটি ভূমিকম্প।

    ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এক বিবৃতিতে জানায়, ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। মেনতাওয়াই, প্রাদেশিক রাজধানী পাডাং ও বুকিতিংগির পাশের পার্বত্য এলাকার বাসিন্দারা এর প্রভাব অনুভব করেন। এখন পর্যন্ত কেউ হতাহতের খবর পাওয়া না গেলেও সাইবেরুত দ্বীপের কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মেনতাওয়াই দ্বীপপুঞ্জের স্থানীয় দুর্যোগ কর্মকর্তা জানান, বেশ কয়েকটি গ্রামের বাসিন্দাদের উঁচু ভূমিতে সরিয়ে নেয়া হয়েছে। সেখানকার একটি গির্জা, স্কুল ও স্বাস্থ্যকেন্দ্র সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

    ইন্দোনেশীয় কর্তৃপক্ষ জনসাধারণকে আতঙ্কিত না হওয়া এবং আফটারশকের জন্য সতর্ক থাকার আহ্বান জানিয়েছে ।

    মাহফুজা ২৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর