৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ইউক্রেন ছেড়ে রাশিয়ায় আসা লোকজনদের আর্থিক সুবিধা দেয়ার ঘোষণা দিলেন পুতিন

    রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন ছেড়ে রাশিয়া আসা লোকজনকে আর্থিক সুবিধা দেয়ার ঘোষণা দিলেন । শনিবার ২৭ আগস্ট প্রেসিডেন্ট  আর্থিক সুবিধা সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেন । খবরটি জানায় রয়টার্স। িপেনশনভোগী, অন্তঃসত্ত্বা ও প্রতিবন্ধী ব্যক্তিরাও ডিক্রির আওতায় আর্থিক সুবিধা পাবেন ।

    ওই ডিক্রি সরকারি একটি পোর্টালে প্রকাশ করা হয় । এ বছরের ১৮ ফেব্রুয়ারি থেকে যারা ইউক্রেন ভূখণ্ড ত্যাগ করে রাশিয়ায় এসেছেন , তাদের মাসিক ১০ হাজার রুবল করে পেনশন দেয়া হবে।

    ডিক্রিতে আরও বলা হয়, ইউক্রেনের পাশাপাশি দোনেৎস্ক ও লুহানস্কের নাগরিকদের দেয়া হবে এই আর্থিক সুবিধা ।

    দোনেৎস্ক ও লুহানস্ক ইউক্রেনের দুটি বিচ্ছিন্ন অঞ্চল। এ দুটি অঞ্চলকে স্বাধীন হিসেবে গত ফেব্রুয়ারিতে স্বীকৃতি দেয় রাশিয়া। মস্কোর এই পদক্ষেপের নিন্দা জানায় ইউক্রেন ও পশ্চিমারা এবং  মস্কোর এই পদক্ষেপকে বেআইনি বলেও আখ্যা দেয় তারা। মস্কো ইউক্রেনীয়দের রাশিয়ান পাসপোর্ট দিয়ে আসছে। ইউক্রেন ও যুক্তরাষ্ট্র মস্কোর এ তৎপরতাকে অবৈধ প্রচেষ্টা বলছে ।

    গেল ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দেশ দুটির ছয় মাসের লড়াইয়ে বহু মানুষনিহত  হয়েছে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা বিধ্বস্ত হয়েছে । ইউক্রেনের বহু নাগরিক জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়ে রাশিয়াসহ নানা দেশে আশ্রয় নিয়েছে।

    মাহফুজা ২৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর