১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে উদয় উমেশ ললিত শপথ নিলেন

    ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে উদয় উমেশ ললিত শপথ নিলেন। প্রধান বিচারপতি ললিতকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। শনিবার রাষ্ট্রপতি ভবনে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদায়ী প্রধান বিচারপতি এনভি রমণার উপস্থিতিতে এ শপথ পাঠ করানো হয়। খবরটি জানায়আনন্দবাজার পত্রিকা ।

    রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন বিচারপতি ললিতের বাবা এবং  শপথ নেয়ার পরে তার বাবার পা ছুঁয়ে প্রণাম করেন। তিন মাসেরও কম সময়ের জন্য এ  পদে থাকবেন প্রধান বিচারপতি ললিত । এ বছরের ৮ নভেম্বর তার অবসর নেয়ার কথা।

    প্রধান বিচারপতি হিসেবে ললিতই হবেন দ্বিতীয় ব্যক্তি, যিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থেকে সরাসরি শীর্ষ আদালতের বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন। ১৯৬৪ সালে বিচারপতি এসএম সিকরি শীর্ষ আদালতের আইনজীবী থেকে সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হন।

    নিয়ম অনুযায়ী দেশের প্রধান বিচারপতি অবসর  নেয়ার আগে পরবর্তী প্রধান বিচারপতির নাম ঘোষণা করেন। আইন মন্ত্রণালয় পরবর্তী প্রধান বিচারপতির নাম জানতে চেয়ে প্রধান বিচারপতি রমণাকে চিঠি পাঠানো হয়। অবসর নেয়ার  এক মাস আগে আইন মন্ত্রণালয়কে এক চিঠিতে নিজের উত্তরসূরি উদয় উমেশ ললিত নাম জানান তিনি।

    মাহফুজা ২৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর