১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ইথিওপিয়ার তাইগ্রেতে শিশুদের খেলার মাঠে বিমান হামলায় নিহত সাতজন

    ইথিওপিয়ার তাইগ্রেতে শিশুদের একটি খেলার মাঠে বিমান হামলায় মারা গেছেন  সাতজন । এদের মধ্যে তিন জন  শিশু আছে। শুক্রবার ২৬ আগস্ট এ হতাহতের ঘটনা ঘটে বলে নিশ্চিত করেন চিকিৎসা কর্মকর্তারা। ইথিওপিয়ান সরকার বেসামরিক লোকদের ওপর হামলার অভিযোগ অস্বীকার করেছে ।

    শুক্রবার তাইগ্রের রাজধানী মেকেলে এ বিমান হামলা চালানো হয়। আঞ্চলিক কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত তাইগ্রাই টেলিভিশন এ হামলার জন্য দায়ী করছে কেন্দ্রীয় সরকারকে।

    ইথিওপিয়ান সরকার তাইগ্রের বাসিন্দাদের সামরিক স্থাপনাগুলো থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে। । ইথিওপিয়ার আকাশসীমায় আর কেউ সামরিক আকাশযান পরিচালনা করে না।

    আইডার হাসপাতালের প্রধান নির্বাহী কিব্রোম গেব্রেসেলাসি বলেন, হাসপাতালটিতে দুই শিশুসহ নিহত ৫জন এবং আহত নয়জনকে নিয়ে যাওয়া হয়েছে।

    কেন্দ্রীয় সরকারের মুখপাত্র লেগেসে টুলু বলেন, বেসামরিক লোক হতাহতের খবরটি ‘মিথ্যা এবং বানোয়াট নাটক’ এবং  তাইগ্রেয়ান কর্তৃপক্ষের বিরুদ্ধে ‘মরদেহের ব্যাগ’ ফেলার অভিযোগ তুলেন। তাইগ্রাই টিভিতে প্রচারিত ভিডিও ফুটেজে হামলায় উড়ে যেতে দেখা গেছে একটি ভবনের ছাদ । এছাড়া ভিডিওতে জরুরি উদ্ধার কর্মীদের স্ট্রেচার নিয়ে তৎপরতাও ধরা পড়েছে ।

    তদন্তকারীরা জানিয়েছেন, তাইগ্রেতে সরকারি বিমান হামলায় এর আগেও বহু বেসামরিক লোক নিহত হয়েছেন।

    ১৯৯১ সালে টিপিএলএফের নেতৃত্বে ইথিওপিয়া থেকে সামরিক সরকার উৎখাত করা হয়। শান্তিতে নোবেল বিজয়ী আবি আহমেদ ২০১৮ সালে প্রধানমন্ত্রী হওয়া পর্যন্ত দেশটির রাজনীতিতে নিয়ন্ত্রণ ছিল এই গোষ্ঠীর হাতে। ২০২১ সালের জুনে টিপিএলএফ তাইগ্রে অঞ্চলের বড় একটি অংশ ফের দখলে নেয় । সেখান থেকে ইথিওপিয়ার সেনাদের প্রত্যাহারও করা হয় এবং সরকারি বাহিনী ওই অঞ্চলে আবারও অভিযান শুরু করে ।

    মাহফুজা ২৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর