১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    পাকিস্তানে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮৩০ জনে

    পাকিস্তানে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো  ৮৩০ জনে। বন্যার সংকট মোকাবিলায় অবিলম্বে মানবিক সহায়তার আহ্বান জানালেন  জলবায়ু পরিবর্তন বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী শেরি রেহমান । জিও নিউজখবরটি নিশ্চিত করেছে।

    সংবাদ সম্মেলনে শেরি রেহমান জানান, পাকিস্তানে বন্যার কারণে ১ হাজার ৩৪৮ জন আহত হন এবং বাস্তুচ্যুত হয়েছেন আরও কয়েক হাজার মানুষ। তিনি বলেন  বর্তমান জলবায়ু বিপর্যয়ের জন্য মানবিক সহায়তার জন্য অবিলম্বে আন্তর্জাতিক ও জাতীয় সংহতি প্রয়োজন ।

    দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের বেলুচিস্তানে প্রবল বর্ষণে প্রথমে বন্যা শুরু হয়। এরপর টানা কয়েক দিনের বৃষ্টিতে সিন্ধু প্রদেশের আরও ৩০ জেলা বন্যার পানিতে ডুবে যায়। এবারের বর্ষা মৌসুমে সিন্ধু এবং বেলুচিস্তানে গড় বৃষ্টিপাত হয়েছে ৩৯৫ ও ৩৭৯ শতাংশ।

    সিন্ধুর ৩০টি জেলায়, বেলুচিস্তানেও আশ্রয়কেন্দ্রও বিপজ্জনকভাবে ক্ষতিগ্রস্ত এবং দক্ষিণ পাঞ্জাবের নদীর পানি এখনও বিপদসীমার উপর দিয়ে বইছে।

    দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের -এনডিএমএ তথ্য অনুযায়ী, বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত এবং গবাদি পশু ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সিন্ধু প্রদেশে ২১৬ জনের মারা গেছেন। বন্যায় ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে প্রায় ১৫ লাখ।

    দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বন্যাকবলিত এলাকায় ত্রাণ তৎপরতা অব্যাহত রাখার আহ্বান জানান।

    পাকিস্তানের আবহাওয়া বিভাগ এক সতর্কবার্তায় জানায় দেশটিতেএই সপ্তাহে আরও বৃষ্টি হতে পারে ।

    মাহফুজা২৪

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর