২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১০ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    থাইল্যান্ডের সর্বোচ্চ আদালত প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচাকে বরখাস্ত করেছেন

    থাইল্যান্ডের সর্বোচ্চ আদালত দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচাকে বরখাস্ত করেছেন । প্রায়ুথ চান-ওচার প্রধানমন্ত্রীর মেয়াদ শেষ হয়েছে এই মর্মে বিরোধীরা আদালতের দ্বারস্থ হন এবং এর প্রেক্ষিতে তাকে বরখাস্ত করা হয়। তিনি ২০১৪ সাল থেকে দেশটির প্রধানের দায়িত্বে ছিলেন।

     

    থাইল্যান্ডের সংবিধানে প্রধানমন্ত্রীর মেয়াদ হলো আট বছর। সাবেক এ সেনাপ্রধান প্রথমে ২০১৪ সালের সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন । পরে ২০১৯ সালে কঠোর বিধিনিষেধের মধ্যে নির্বাচনের অধীনে পদ ধরে রাখেন।

    সম্প্রতি কয়েক বছর ধরে বিরোধিতার সম্মুখীন হচ্ছিলেন তিনি এবং তার নিজের জোটের লোকেরা আস্থা হারাচ্ছেন। এ বছর এখন পর্যন্ত তার বিরুদ্ধে অনাস্থা ভোট হয়েছে একাধিক বার ।

    বিরোধীরা বলছেন, প্রায়ুথ চান-ওচার ক্ষমতার মেয়াদ শুরু হয় যখন তিনি জান্তা প্রধান ছিলেন। একজন সামরিক নেতা হিসেবে তিনি ২০১৪ সালে অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করেন এবং পরে  ২০১৪ সালের আগস্টে সামরিক সরকারের অধীনে নিজেকে প্রধানমন্ত্রী ঘোষণা করেন। তার মেয়াদ শেষ হচ্ছে এ সপ্তাহে।

    কিন্তু প্রায়ুথ চান-ওচার সমর্থকরা বলছেন, তার মেয়াদ শুরু হয়েছে ২০১৭ সালেএবং ২০১৯ সালে নতুন সংবিধান অনুসারে তিনি পুনরায় প্রধানমন্ত্রী হন। তিনি প্রযুক্তিগতভাবে ২০২৭ পর্যন্ত কাজ চালিয়ে যেতে পারেন।

    বুধবার ২৪ আগস্ট রাজনৈতিক বিরোধীদের কাছ থেকে মামলার শুনানিতে রাজি হন থাইল্যান্ডের সাংবিধানিক আদালত । এসময় বিচারকদের পাঁচজনের মধ্যে ৪ জনই সমর্থন দেন তাকে বরখাস্ত করার ব্যাপারে । তবে এ মামলার রায় কখন হবে তা এখনো জানা যাযনি।

    উপ-প্রধানমন্ত্রী ৭৭ বছর বয়সী প্রবিত ওংসুওয়ান অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন বলে ধারণা করা হচ্ছে। আগামী বছরের মে মাসের দিকে  থাইল্যান্ডে ভোট হওয়ার কথা।

    মাহফুজা ২৪

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর