১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম মার্কিন নাগরিক হিসেবে ফাহমিদা আজিম পুলিৎজার পুরস্কার জিতলেন

    বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম মার্কিন নাগরিক হিসেবে ইলাস্ট্রেটর ও গল্পকার ফাহমিদা আজিম পুলিৎজার পুরস্কার জিতেছেন । ‘হাউ আই এসকেপড এ চাইনিজ ইন্টারমেন্ট ক্যাম্প’ বা ‘আমি যেভাবে চীনা বন্দিশিবির থেকে পালিয়ে এলাম’ শিরোনামে একটি প্রতিবেদনের জন্য ‘সাংবাদিকতার নোবেল’ খ্যাত সম্মানজনক এই পুরস্কার পান তিনি।

    প্রতিবেদনটি ২০২১ সালের ২৮ ডিসেম্বর ইনসাইডার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল । ফাহমিদা ‘ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি’ বিভাগে যৌথভাবে পুলিৎজার জিতেছেন । তিনি ছাড়াও বিজয়ী এই দলে রয়েছেন ইনসাইডারের অ্যান্থনি ডেল কোল, জোশ অ্যাডামস এবং ওয়াল্ট হিকি।

    পুলিৎজারের ওয়েবসাইটে বলা হয়, ফাহমিদা আজিম একজন ইলাস্ট্রেটর ও গল্পকার এবং তিনি কাজ করেন পরিচয়, সংস্কৃতি ওস্বায়ত্তশাসনের থিমগুলোর ওপর । দ্য নিউইয়র্ক টাইমস, এনপিআর, গ্ল্যামার, সায়েন্টিফিক আমেরিকান, দ্য ইন্টারসেপ্ট, ভাইসসহ আরও অনেক জায়গায় ফাহমিদা ও তার শিল্পকে দেখা গেছে। তিনি তার নিজের ‘মুসলিম উইমেন আর এভরিথিং’ (হার্পারডিজাইন, ২০২০)-সহ বেশ কয়েকটি বই চিত্রিত করেন। সাধারণ মানুষ, সুন্দর জীবনযাপনকারী কাল্পনিক মানুষ এবং খাবারের ছবি আঁকতে পছন্দ করেন ফাহমিদা।

    এ বছরের শুরুর দিকে ‘সামিরা সার্ফ’ বইয়ের জন্য ‘গোল্ডেন কাইট’ পুরস্কার জিতেছিলেন ফাহমিদা আজিম। বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা আজিম এখন বাস করেন ওয়াশিংটনের সিয়াটলে।

    মাহফুজা ২৩

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর