১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩০শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    জান্তা সরকারের আদালত অং সান সু চিকে আরও ছয় বছর কারাদণ্ড দিলেন

    জান্তা সরকারের আদালত দুর্নীতির অভিযোগে মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে আরও ছয় বছর কারাদণ্ড দিয়েছেন ।  সোমবার ১৫ আগস্ট তাকে এ সাজা দেওয়া হয় দুর্নীতির চার মামলায় । মিয়ানমারের সামরিক আদালত দেশদ্রোহীতা, দুর্নীতিসহ আরও বেশ কয়েকটি অভিযোগে তাকে ১১ বছরের কারাদণ্ড দেয় । খবরটি জানায় আল-জাজিরা ।

    রাজধানী নেপিডোর একটি নির্জন কারাগারে সম্প্রতি অং সান সু চিকে গৃহবন্দি অবস্থা থেকে স্থানান্তরিত করা হয় । তার বিরুদ্ধে করা সব মামলার শুনানিতে তিনি এখন সেখান থেকেই অংশ নিচ্ছেন । ডাও খিন কি ফাউন্ডেশনের তহবিলের অপব্যবহার, সরকারি জায়গায় বিশেষ ছাড়ে লিজ নেয়া এবং নিয়ম বহির্ভূতভাবে বাড়ি তৈরির দায়ে নতুন করে দোষী সাব্যস্ত হন ৭৭ বছর বয়সী অং সান সুচি।

    ২০২১ সালের ফেব্রুয়ারিতে নোবেল জয়ী সু চি গ্রেফতার হন সামরিক বাহিনীর হাতে। তার বিরুদ্ধে অন্তত ২০টি মামলা হয়েছে ফৌজদারি অপরাধে। এসব মামলায় অভিযোগ প্রমাণিত হলে সু চির হতে পারে ১৫০ বছরের বেশি কারাদণ্ড ।

    তবে তার এ মামলার শুনানির সময় গণমাধ্যমকর্মী বা অন্যরা কেউ উপস্থিত ছিলেন না এবং তার আইনজীবীও কথা বলার সুযোগ পাননি। পররাষ্ট্রমন্ত্রী জিন মার অং বলেছেন, এই সিদ্ধান্তটি ‘গণতান্ত্রিকভাবে নির্বাচিতদের অপমান করার জন্য জান্তার মরিয়া প্রচেষ্টার আরেকটি কাজ’।

    সু চির বিরুদ্ধে গোপন বিচারকে প্রতারণা বলে নিন্দা করে আসছে মানবাধিকার গোষ্ঠীগুলো ।

    এম আর এস ১৬-৮

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর