১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    চীনের সাংহাইতে আবার স্কুল খোলার প্রস্তুতি নেয়া হচ্ছে

    চীনের সাংহাইতে আবার   স্কুল খোলার প্রস্তুতি নেয়া হচ্ছে। দীর্ঘদিন ধরে শহরের সব ধরনের স্কুল বন্ধ ছিল। আগামী ১ সেপ্টেম্বর থেকে কিন্ডারগার্টেন, প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুল খুলে দেওয়া হবে বলে জানায়  কর্তৃপক্ষ ।

    রোববার সাংহাই মিউনিসিপ্যাল এডুকেশন কমিশনের প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, ক্যাম্পাস ছাড়ার আগে শহরের সব শিক্ষক এবং শিক্ষার্থীকে প্রতিদিন করোনার জন্য টেস্ট করতে হবে নিউক্লিক অ্যাসিড । স্কুল খোলার আগে সব শিক্ষক এবং শিক্ষার্থীকে ১৪ দিনের জন্য ‘সেলফ হেলথ ম্যানেজমেন্ট’ অনুসরণ করারও আহ্বান জানানো হয়।

    গেল মার্চের মাঝামাঝিতে সাংহাইয়ে দুই মাসের লকডাউন ঘোষণার আগেই বন্ধ রাখা হয় সব স্কুল । এপ্রিল এবং মে মাসে সাংহাইতে হঠাৎ করেই কোভিড সংক্রমণ অনেক বেড়ে যায়।

    জুনে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে কিছু শিক্ষার্থী পুনরায় ক্লাসে ফিরে। শনিবার নতুন করে ওই শহরে পাঁচজনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়ে এবং এরা সবাই উপসর্গহীন। পুরো চীনে নতুন করে ২ হাজার ৪৬৭ কেস শনাক্ত হয়।

    চীনের পূর্ব থেকে উত্তরাঞ্চলের বেশ কয়েকটি শহরে নতুন করে লকডাউন ও বিধিনিষেধ জারি করা হয়। এসব শহরে নতুন করে সংক্রমণ বাড়তে থাকায় কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেয়।

    ইউ এবং অন্যান্য শহরের বাসিন্দারা প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে পারবেন না এবং কোভিড টেস্ট, প্রয়োজনীয় জিনিসপত্র কেনা এবং হাসপাতালে চিকিৎসা নেয়ার জন্য তাদের বাইরে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

    চীনের জিনজিয়াংম আকসু অঞ্চলের তিন শহরে বৃহস্পতিবার থেকে বিধিনিষেধ জারি হয়েছে। লোকজন শুধু কাজের উদ্দেশে বাড়ি থেকে বের হতে পারবে এবং এছাড়া তাদের ঘরেই থাকতে হবে। বিষয়টি এখনও নিশ্চিত নয় কতদিন এই বিধিনিষেধ থাকবে সে ব্যাপারে।

    ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। তারপর থেকেই সংক্রমণ কমিয়ে আনতে কঠোর অবস্থান নেয় চীন।

    মাহফুজা ১৪-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর