১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    উদয় উমেশ ললিত ভারতের ৪৯তম প্রধান বিচারপতি

    উদয় উমেশ ললিত ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে মনোনীত হলেন।  বর্তমান প্রধান বিচারপতি এনভি রামানাই  প্রধান বিচারপতি হিসেবে ললিতের নাম প্রস্তাব করেন। বুধবার ১০ আগস্ট ললিতের নিয়োগপত্রে সই করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ।

    আগামী ২৬ আগস্ট বর্তমান প্রধান বিচারপতি এন ভি রামানার কার্যকাল শেষ হচ্ছে । ২৭ আগস্ট ললিতের শপথ নেয়ার কথা রয়েছে। বিচারপতি এসএম সিকরির পরে তিনিই দ্বিতীয় বিচারপতি যিনি সরাসরি বার থেকে হবেন প্রধান বিচারপতি।  এর আগে সিকরি ১৯৭১ সাল থেকে ১৯৭৩ সময়কালে দেশের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

    তবে প্রধান বিচারপতির পদে মাত্র আড়াই থাকবেন ললিত । আগামী ৮ নভেম্বর ললিতের ৬৫ বছর বয়স পূর্ণ হবে এবং তারপরই অবসর নেবেন তিনি। নিয়ম অনুযায়ী ৬৫ বছর হয়ে গেলে প্রধান বিচারপতির পদে থাকা যায় না। এর আগে মাত্র চারজন ললিতের থেকে কম সময়ের জন্য প্রধান বিচারপতি পদে ছিলেন।

    ললিত ১৯৮৩ সালের জুন মাস থেকে আইনজীবীর কাজ শুরু করেন।  তিনি ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত মুম্বাই হাইকোর্টে প্র্যাকটিস করার পরে দিল্লি হাইকোর্টের সঙ্গে যুক্ত হন । ২০০৪ সালে  সিনিয়র অ্যাডভোকেট হন এবং  ২০১৪ সালের ১৩ আগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি।

    মাহফুজা ১১-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর