১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    নীতীশ কুমার ভারতের বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন

    ভারতের বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। মঙ্গলবার ৯ আগস্ট রাজ্যপাল ফাগু চৌহানের কাছে নিজের ইস্তফাপত্র দেন নীতীশ। বিহারে সরকারিভাবে এনডিএ বা ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স অবসান ঘটলো। এই জোটের নেতৃত্বে আছে ভারতীয় জনতা পার্টি -বিজেপি।

    ইস্তফা দেওয়ার পর বিহারের বিদায়ী মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তার দলের সব সংসদ সদস্য ও বিধায়ক সিদ্ধান্ত নিয়েছে একযোগে এনডিএ ত্যাগ করার। তিনি প্রথমবারের মত  বিহার সংকট নিয়ে সরকারিভাবে মুখ খুললেন । নীতীশ পদত্যাগ করার অর্থ হলো  তার গোটা মন্ত্রিসভা ভেঙে গেলো। এই মন্ত্রিসভায় ১৬ জন বিজেপির মন্ত্রীও ছিলেন এবং তারাও পদ হারালেন। এ নিয়ে এখনও সরকারিভাবে কোনো বিবৃতি দেওয়া হয়নি বিজেপির পক্ষ থেকে

    শীঘ্রই আরজেডি ও কংগ্রেসকে সঙ্গে নিয়ে ফের মসনদে বসবেন নীতীশ।  ইস্তফা দেওয়ার পরই সোজা তেজস্বী যাদব ও রাবড়ি দেবীর বাসভবনে যান তিনি। সেখানেই নতুন সরকার গঠন নিয়ে চূড়ান্ত আলোচনা হবে বলে জানা গেছে । এরই মধ্যে আরজেডি, জেডিইউ ও কংগ্রেসের মধ্যে সরকার গঠন নিয়ে প্রাথমিক আলোচনা হয়েঝছ।নীতীশের দল জেডিইউয়ের হাতেই থাকবে মুখ্যমন্ত্রিত্ব। নীতীশ ফের মুখ্যমন্ত্রী হবেন মহাজোটের হয়ে।

    নতুন সরকারের ফর্মুলা অনুযায়ী উপ-মুখ্যমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী হবেন আরজেডি থেকে। সেক্ষেত্রে এই দুটি পদেই বসতে পারেন তেজস্বী যাদব। কংগ্রেসের হাতে স্পিকার পদ যেতে পারে।  যদিও এ নিয়ে সরকারিভাবে এখনো কোনো পক্ষ মুখ খোলেনি।

    মাহফুজা ৯-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর