১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩০শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    গাজায় অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছে ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ

    ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছে গাজায় টানা তিনদিন ধরে রক্তক্ষয়ী সংঘর্ষের পর । গেল  কয়েক দিনের ইসরায়েলের এ হামলায় গাজায় এ পর্যন্ত ১৫ শিশুসহ ৪৪ জন ফিলিস্তিনি মারা যান। আহত হওয়ার খবর পাওয়া গেছে ৩৫০ জন ফিলিস্তিনির।

    ইসরায়েলের এ বিমান হামলা শুরু হয় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের রকেট হামলার অজুহাতে, অব্যাহত থাকে লড়াই দু’পক্ষের । রোববার স্থানীয় সময় রাত ১১ টা ৩০ মিনিটের দিকে যুদ্ধ থামাতে উভয় পক্ষই সম্মত হয়েছে ও একে অপরকে সতর্ক করেছে যেনো যে কোনো সহিংসতার পথ এড়িয়ে চলে উভয় পক্ষই ।

    ইসলামিক জিহাদ ও ইসরায়েল, অস্ত্রবিরতির ঘোষণা এ দেয় উভয়পক্ষই আলাদা বিবৃতির মাধ্যমে ।

    জনসাধারণের জন্য স্থানীয় সরকারি অফিসসহ বিভিন্ন প্রতিষ্ঠান চালু করার ঘোষণা দিয়েছে, খুলছে বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের জন্য । গাজার পৌরসভাসহ অন্যান্য কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা প্রাথমিক তথ্য সংগ্রহ করবে এবং সরঞ্জাম পাঠাবে ধ্বংসস্তূপ অপসারণের জন্য ।

    যদিও ইরান-সমর্থিত ইসলামিক জিহাদ গোষ্ঠীর তুলনায় অনেক বেশি শক্তিশালী হামাস বিরত ছিল সংঘাতে জড়িয়ে পড়া থেকে গাজার এই ক্ষমতাসীন দল হামাস ।

    গত শুক্রবার থেকে গাজার বিভিন্ন এলাকার শরণার্থী শিবিরগুলোকে লক্ষ্য করে ইসরায়েল ব্য্যাপক হারে হামলা শুরু করে দাবি, তারা ইসলামিক জিহাদের শীর্ষ কমান্ডারদের টার্গেট করে এ হামলা চালায় । ফিলিস্তিনের সরকারি সূত্রে জানা যায়, নিহত ৪৪ জন ফিলিস্তিনির মধ্যে অর্ধেকেরই বেশি বেসামরিক লোক ।

    মধ্যস্থতা করে মিশর উভয়পক্ষের এ অস্ত্রবিরতিতে জাতিসংঘ ও কাতারের সহায়তায় ।

    ইসলামিক জিহাদের সেক্রেটারি জেনারেল জিয়াদ আল-নাখালা জানিয়েছেন, মিশর নিশ্চয়তা দিয়েছে যে, কাজ করবে তারা ইসরায়েলের হাতে আটক ইসলামিক জিহাদের নেতাদের ছেড়ে দেওয়ার ব্যাপারে, মন্তব্য পাওয়া যায়নি তবে এ ব্যাপারে এখনো ইসরায়েলের তরফে কোনো ।

    যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও এদিকে এ অস্ত্ররিবতিকে স্বাগত জানিয়ে আহ্বান জানিয়েছেন, একই সঙ্গে বেসামরিক হতাহতের ঘটনার তদন্তের।

    রাস্তায় নেমে আনন্দ মিছিল করেন স্থানীয়রা ইসরায়েল ও ফিলিস্তিনের ইসলামিক জিহাদের অস্ত্রবিরতির ঘোষণায়।

     

    মাহফুজা ৮-৮

     

     

     

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর