১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    পরমাণু সমঝোতা বাড়াতে ভিয়েনা সংলাপ আবার শুরু হতে যাচ্ছে

    অস্ট্রিয়ার  ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা শুরু হতে যাচ্ছে বলে জানালেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি। ইরানের উপ- পররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক আলী বাকেরির নেতৃত্বে একটি প্রতিনিধিদল শিগগিরই ভিয়েনার উদ্দেশ্যে তেহরান ত্যাগ করবে বলে জানান তিনি। খবরটি জানায়  আল-জাজিরা এবং পার্সটুডে।

    ইরান ২০২১ সালের মার্চ মাস থেকে ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে  সংলাপ চালিয়ে আসছিল । ২০১৫ সালে যুক্তরাষ্ট্রকে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনা ও ইরানের ওপর থেকে নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়ন  মধ্যস্থতায় আলোচনাটি অনুষ্ঠিত হয়।

    যুক্তরাষ্ট্র পরোক্ষভাবে এতে যোগ দেয় এবং আলোচনায় রাশিয়া, চীন, ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন সরাসরি অংশ নেয় ।  যুক্তরাষ্ট্র ২০১৮ সালে একতরফাভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়েছিল বলে ভিয়েনা সংলাপে ইরান সরাসরি অংশগ্রহণে আপত্তি জানায় ।

    ইরানের পক্ষ থেকে ছাড় দেয়ার এই আলোচনায় অগ্রগতি হয়। কিন্তু মার্কিন প্রশাসন প্রয়োজনীয় ছাড় দিতে অপারগতা প্রকাশ করলে গেল ফেব্রুয়ারি মাসে ভিয়েনা সংলাপ বন্ধ হয়ে যায় অনির্দিষ্টকালের জন্য । গেল পাঁচ মাস ধরে ওই সংলাপ আবার চালু করার জন্য কূটনৈতিক মহলে ব্যাপক প্রচেষ্টা চলে। এক বছরেরও বেশি সময় ধরে চলা আলোচনাকে একটি সফল পরিণতির দিকে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা চালান ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল।

    ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় , তার দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনায় যোগ দিতে আলী বাকেরির নেতৃত্বে একটি প্রতিনিধিদল ভিয়েনা যাচ্ছে এবং আগের আলোচনার ধারাবাহিকতায় এবারও ইইউর মধ্যস্থতায় এটি অনুষ্ঠিত হবে। এবারের আলোচনায় ইরানসহ সব দেশের পক্ষ থেকে নতুন করে উত্থাপিত প্রস্তাবনা পর্যালোচনা করা হবে।  এমন একটি চুক্তি সই করা সম্ভব হবে যার ফলে ইরানি জনগণের স্বার্থ রক্ষিত হয় বলে  জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

    মাহফুজা ৪-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর