১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    রাশিয়া চীনে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ বাড়িয়েছে

    রাশিয়া পাওয়ার অব সাইবেরিয়া পাইপ লাইন দিয়ে চীনে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ বাড়িয়েছে।  এ তথ্য নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম ।গেল  বছরের একই সময়ের চেয়ে চীনে গ্যাসের রপ্তানি বেড়েছে ৬০ দশমিক ৯ শতাংশ। চুক্তির চেয়ে প্রতিদিন প্রায় তিনগুণ বেশি গ্যাস সরবরাহ করা হচ্ছে বলে জানায় গ্যাজপ্রম ।

    শতকরা ৩৪ দশমিক ৭ শতাংশ কমানো হয়েছে গ্যাস সরবরাহ কমনওয়েলথ অব ইনডিপেন্ডেন্ট স্টেটসের বাইরের দেশগুলোতে । তবে ক্রেতা দেশগুলোর অনুরোধেই গ্যাসের সরবরাহ করা হচ্ছে বলে দাবি করেছে গ্যাজপ্রম।

    প্রায় ৩৫ বিলিয়ন ঘনমিটার গ্যাস কম রপ্তানি হয়েছে চলতি বছরের প্রথম সাত মাসে বৈশ্বিক চাহিদা অনুসারে । ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সংঘাত, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা এবং রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞায় গ্যাসের এই রপ্তানি ঘাটতি দেখা দেয়।

    রাশিয়া লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে । গ্যাস উত্তোলনের শর্ত লঙ্ঘনের অভিযোগে তারা প্রতিবেশী দেশটিতে সরবরাহ বন্ধ রেখেছে বলে জানায় গ্যাজপ্রম ।

    গ্যাজপ্রম জানায়, তাদের প্রধান পাইপলাইনে রক্ষণাবেক্ষণ কাজের জন্য ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়া হবে আরও । নর্ড স্ট্রিম ১ নামে পরিচিত রাশিয়া থেকে  জার্মানিতে গ্যাস সরবরাহের পাইপলাইনে এই রক্ষণাবেক্ষণ কাজের জন্য উৎপাদন ২০ শতাংশ হ্রাস পাবে।

    গত বেশ কয়েক সপ্তাহ ধরেই নর্ড স্ট্রিম ১ সক্ষমতার চেয়ে অনেক কম গ্যাস উৎপাদন করছে। গেল  মাসে রক্ষণাবেক্ষণ জন্য ১০ দিনের উৎপাদন পুরোপুরি বন্ধ রাখা হয়েছিল।

    মাহফুজা ২-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর