১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে জরুরি অবস্থা জারি

    যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের কারণে ওই অঙ্গরাজ্যের মেয়র সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেন।গেল তিন দিনের ব্যবধানে দেশটির দুই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হলো। এ তথ্য জানানো হয় এপির এক প্রতিবেদনে ।

    মাঙ্কিপক্স সংক্রমণ ব্যাপক হারে ছড়িয়ে পড়ায় জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করে দেশটির নিউইয়র্ক সিটি। স্থানীয় কর্তৃপক্ষ শহরটিকে মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের ‘এপিসেন্টার’ বা ‘উপকেন্দ্র’ বলে উল্লেখ করেছে ।

    সর্বোচ্চ স্বাস্থ্য সতর্কতা জারিতে  নগর কর্মকর্তারা স্থানীয় স্বাস্থ্য কোডের অধীনে জরুরি আদেশ জারি করতে এবং বিস্তারের গতি কমাতে প্রয়োজনীয় যেকোনো ব্যবস্থা নেয়ার অনুমতি পাবেন। প্রায় দেড় লাখ মানুষ নিউইয়র্ক সিটিতে মাঙ্কিপক্স সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন।

    এদিকে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম বলেন,  ভ্যাকসিনের ব্যবস্থা করা এবং লোকজন যেন সহজে চিকিৎসা ও ভ্যাকসিন পেতে পারেন সেজন্য জরুরি অবস্থা জারি করা হয়।

    তিনি বলেন, আমরা ফেডারেল সরকারের সঙ্গে কাজ করে যাব ভ্যাকসিন আরও সহজলভ্য করতে, সচেতনা বাড়াতে এবং ঝুঁকি কমিয়ে আনতে । রাজ্যের গণস্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেন ক্যালিফোর্নিয়ায় এখন পর্যন্ত মাঙ্কিপক্সের প্রায় ৮শ কেস শনাক্ত হয়েছে ।

    বিশেষজ্ঞদের মতে, এটি এক বিশেষ ধরনের বসন্ত। এখনো পর্যন্ত এর নির্দিষ্ট কোনো চিকিৎসাপদ্ধতি জানা নেই চিকিৎসকদের। মূলত পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু দেশে এই ভাইরাসের খোঁজ মেলে।  নাম ‘মাঙ্কিপক্স’ হলেও একাধিক বন্যপ্রাণির মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস। ইঁদুরের মাধ্যমে এই ভাইরাস সবচেয়ে বেশি ছড়ায়।

    মাহফুজা ২-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর