১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    রাশিয়া এবার লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করলো

    এবার রাশিয়া লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করেছে । গ্যাজপ্রম জানায় , গ্যাস উত্তোলনের শর্ত লঙ্ঘনের করায় তারা প্রতিবেশী দেশটিতে সরবরাহ বন্ধ রেখেছে। খবরটি নিশ্চিত করেছে আল জাজিরা।

    লাটভিয়ার জ্বালানি সংস্থা লাটভিজাস গেজ জানায় তারা রাশিয়া থেকে গ্যাস কিনছে এবং গ্যাজপ্রমের সঙ্গে তাদের এই বাণিজ্যে রুবলের পরিবর্তে ইউরোতে অর্থ দেয়া হচ্ছে। এমন ঘোষণার একদিন পরেই গ্যাস সরবরাহ বন্ধ রাখার কথা জানালো গ্যাজপ্রম ।

    এর আগে গ্যাজপ্রম জানায়, তাদের প্রধান পাইপলাইনে রক্ষণাবেক্ষণ কাজের জন্য গ্যাস সরবরাহ আরও কমিয়ে দেয়া হবে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে । নর্ড স্ট্রিম ১ নামে পরিচিত রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইনে এই রক্ষণাবেক্ষণ কাজের কারণে উৎপাদন ২০ শতাংশ হ্রাস পাবে।

    নর্ড স্ট্রিম ১ কয়েক সপ্তাহ ধরেই সক্ষমতার চেয়ে অনেক কম গ্যাস উৎপাদন করছে। এ মাসেই রক্ষণাবেক্ষণ করার জন্য ১০ দিনের জন্য উৎপাদন পুরোপুরি বন্ধ রাখা হয়।

    এদিকে রাশিয়ার পক্ষ থেকে সরবরাহ কমিয়ে দেওয়া অথবা পুরোপুরি বন্ধ করে দেওয়ার হুমকি আসার পর ইউরোপীয় কমিশন তার সদস্য দেশগুলোকে গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ কমিয়ে আনার আহ্বান জানান ।

    রাশিয়ার জ্বালানির ওপর থেকে নির্ভরতা কমাতে এবার আফ্রিকার দিকে নজর দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন । চলমান গ্যাস সংকট কাটাতে তারা ভরসা করছে মূলত আলজেরিয়া, নাইজার ও নাইজেরিয়ার ওপর। ২৮ জুলাই ইউরোপে গ্যাস পাঠাতে চার হাজার কিলোমিটার একটি পাইপলাইন নির্মাণে আফ্রিকার এ তিন দেশ সমঝোতাপত্রে সই করেছে ।

    মাহফুজা ৩০ জুলাই

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর