২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ব্রাজিল ও স্পেনে মাঙ্কিপক্সে মারা গেছেন দুই জন

    আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যুর কথা জানালো ব্রাজিল ও স্পেন। শুক্রবার ২৯ জুলাই ৪১ বছর বয়সী এক ব্যক্তি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানান  ব্রাজিলিয়ান কর্তৃপক্ষ ।  একইদিন ইউরোপের মধ্যেও স্পেন মাঙ্কিপক্সে প্রথম মৃত্যুর কথা জানায়।

    ব্রাজিলিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ৪১ বছর বয়সী এক ব্যক্তি বেলো হরিজন্তে শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান । গুরুতর ছিল তার অবস্থা ।

    এ পর্যন্ত প্রায় শনাক্ত হয়েছে এক হাজার মাঙ্কিপক্স রোগী।  সাও পাওলো ও রিও ডি জেনিরোতে সবচেয়ে বেশি রোগী পাওয়া গেছে । গেল ১০ জুন ইউরোপ ফেরত এক ব্যক্তির শরীরে প্রথম মাঙ্কিপক্স ভাইরাস খুঁজে পায় ব্রাজিল বলে জানায়  স্বাস্থ্য কর্তৃপক্ষ।

    মাঙ্কিপক্সের বর্তমান প্রাদুর্ভাবে বিশ্বের মধ্যে স্পেন অন্যতম সর্বোচ্চ ভুক্তভোগী দেশ।  এ পর্যন্ত ৪ হাজার ২৯৮ জন রোগী শনাক্তের কথা জানায়  স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রণালয়। ইমারজেন্সি অ্যালার্ট কোঅর্ডিনেশন সেন্টার জানায়, প্রাপ্ত তথ্যসহ ৩ হাজার ৭৫০ জন মাঙ্কিপক্স রোগীর মধ্যে ১২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং একজন মারা গেছেন। স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মারা যাওয়া রোগীর বিষয়ে বিস্তারিত কিছু বলতে রাজি হননি ।

    এ পর্যন্ত বিশ্বের ৭৮টি দেশে ১৮ হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হন। এক সপ্তাহ আগে বৈশ্বিক জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা -ডব্লিউএইচও। গেল সপ্তাহে ইউরোপীয় কমিশন মাঙ্কিপক্স মোকাবিলায় স্মলপক্স বা গুটিবসন্তের টিকা ‘ইমভানেক্স’ ব্যবহারের অনুমোদন দিয়েছে ।

    মাহফুজা ৩০-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর