২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    রাশিয়ার জ্বালানির ওপর থেকে নির্ভরতা কমাতে ইইউ আফ্রিকার ওপর বাড়াচ্ছে ভরসা

    রাশিয়ার জ্বালানির ওপর থেকে নির্ভরতা কমাতে ইউরোপীয় ইউনিয়ন –ইইউ এবার আফ্রিকার দিকে নজর দিয়েছে । মূলত আলজেরিয়া, নাইজার ও নাইজেরিয়ার ওপর চলমান গ্যাস সংকট কাটাতে তারা ভরসা করছে । বৃহস্পতিবার ২৮ জুলাই ইউরোপে গ্যাস পাঠাতে চার হাজার কিলোমিটার দীর্ঘ একটি পাইপলাইন নির্মাণে সমঝোতাপত্রে সই করেছে আফ্রিকার এ তিন দেশ। খবরটি নিশ্চিত করেছে ডয়েচে ভেলে।

    এই পাইপলাইন যাবে সাহারা মরুভূমির ওপর দিয়ে এবং এটি তৈরিতে খরচ হবে ১ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার। এই পাইপলাইন চালু হয়ে গেলে বছরে এক ট্রিলিয়ন ঘনমিটার গ্যাস নাইজেরিয়া থেকে নাইজার ও  আলজেরিয়া দিয়ে ইউরোপে পাঠানো যাবে। আলজেরিয়ায় গ্যাস যাওয়ার পর তা ইউরোপে পৌঁছাবে ভূমধ্যসাগরের নিচে পাইপলাইন দিয়ে অথবা এলএনজি ট্যাঙ্কারে করে ।

    চার দশক আগেই এই পদ্ধতিতে আফ্রিকা থেকে ইউরোপে গ্যাস নেওয়ার প্রস্তাব উঠেছিল। কিন্তু সেই প্রকল্প বেশিদূর এগোয়নি। নিয়মিত হামলা সাহেল অঞ্চলে আইএস ও আল-কায়েদার এবং  আলজেরিয়া ও নাইজারের মধ্যে দ্বন্দ্বের কারণে নেয়া হয়নি এতদিন পাইপলাইন তৈরির উদ্যোগ।

    ইউরোপীয় দেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়ায় রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে। তাই মহাসংকটে পড়ে ইউরোপীয়রা হন্যে হয়ে রুশ জ্বালানির বিকল্প খুঁজছে।

    মাহফুজা ২৯-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর