১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    জার্মানির হ্যানোভার শহরে গরম পানির ব্যবহার বন্ধ বরে দিয়েছে কর্তৃপক্ষ

    জার্মানির হ্যানোভার শহর কৃর্তপক্ষ বিদ্যুৎ ও জ্বালানি সংকটে গরম পানির ব্যবহার বন্ধ করে দিয়েছে।  নগরীর সব সরকারি ভবনে বিদ্যুৎ সাশ্রয়ে অভিনব এই ব্যবস্থা নেয়া হয়েছে ।

    রাশিয়া জার্মানিতে গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় । রাশিয়ার কাছ  থেকে ১৫ শতাংশ কম গ্যাস নিতে রাজি হয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এখন থেকে তারা কম গ্যাস পাবে এবং একইসঙ্গে বিদ্যুতের জন্য বাড়তি বিল পরিশোধ করতে হবে হ্যানোভার বাসিন্দাদের বলে জানায়  সরকার ।

    বিদ্যুৎ ও জ্বালানি সংকটে হ্যানোভার শহরের নগর কর্তৃপক্ষ আবাসিক ভবনগুলোতে গরম পানি বন্ধ করে দিয়েছে এবং ঘর গরম রাখার সর্বোচ্চ তাপমাত্রাও কমিয়ে এনেছে বরল জানায় রাশিয়া টুডে।

    স্থানীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, সরকারি ভবনগুলোতে নগরবাসীকে হাত-মুখ ধোঁয়ার জন্য আর গরম পানি সরবরাহ করা হবে না।  সুইমিং পুল, অডিটোরিয়াম এবং জিমগুলোতে ঠান্ডা পানিতেই করতে হবে গোসল হ্যানোভার নগর কর্তৃপক্ষ ।

    হ্যানোভার সিটি মেয়র বেলিট ওনাই বলেন, আসন্ন গ্যাস সংকট বড় শহরগুলোকে উল্লেখযোগ্য এক চ্যালেঞ্জের মধ্যে ফেলে দিয়েছে। এখন লক্ষ্য হচ্ছে বিদ্যুতের ব্যবহার অন্তত ১৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা।

    বৃহস্পতিবার ২৮ জুলাই দেশটির উচ্চ পর্যায় থেকে নিশ্চিত করা হয়, ভোক্তাদের গ্যাস ব্যবহারের ক্ষেত্রে আশাতীত পরিমাণ অতিরিক্ত কর দিতে হবে।

    জার্মানির অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক বলেন, নভেম্বরে গ্যাসের দাম  কেমন দাঁড়াবে তা আমরা এখনই বলতে পারছি না। তবে, করুণ সত্য হচ্ছে গৃহপ্রতি তা কয়েকশো ইউরো হতে পারে।  জ্বালানি সরবরাহের জন্য রাশিয়ার ওপর জার্মানির অতিরিক্ত নির্ভরতার কারণে সংকট সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।

    মাহফুজা ২৯-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর