৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    পারিবারিক সব সম্পত্তিসহ আমাকে বিক্রি করলেও ক্ষতিপূরণ এর টাকা পাওয়া যাবে না: অনন্য ইমন

    এ বছর ভালোবাসা দিবসে বাংলাভিশনে প্রচারিত হয় নাটক ‘শেষ গল্পটা তুমিই’। এর চিত্রনাট্য ও নির্মাণ করেছেন অনন্য ইমন। সুকন্যা দত্তের রচনায় এই নাটকের  বাজেট প্রায় ৪ লাখের মতো ছিল । বণ্যপ্রাণি আইন লঙ্ঘন করায় ১৫ কোটি টাকার মামলা হয়েছে পরিচালকের বিরুদ্ধে ।

    নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, তাসনিয়া ফারিণ, মিলি মুন্সি, পাপিয়া, আরেফিন, জারা ইসলাম প্রমুখ। টিভিতে প্রচারের পর ২৪ মার্চ এটি  সিডি চয়েসের ইউটিউব চ্যানেলে দেখানো হয়।

    নাটকের একটি দৃশ্যে খাঁচাবন্দী টিয়া পাখি দেখানোর অভিযোগে ক্ষতিপূরণ দাবি করে উচ্চ আদালতে মামলা করেছে সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। নথিতে বলা হয়, বন্য প্রাণীকে খাঁচাবন্দি করা, বেচাকেনা করা, প্রদর্শন করা বা এ জাতীয় অপরাধ সংঘটনে সহায়তা করা, প্ররোচনা প্রদান ইত্যাদি ‘বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২’ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

    ‘সিডি চয়েস ড্রামা’ নামে ইউটিউব চ্যানেলে প্রকাশিত নাটকটিতে খাঁচাবন্দী বন্য প্রাণী প্রদর্শন প্রচলিত আইনে অপরাধ এবং অন্যদেরও সেই অপরাধ করতে উৎসাহিত করছে। আর সে কারণে অনন্য ইমনের বিরুদ্ধে ‘বন্য প্রাণী আইন ২০১২’র ৩৮(২), ৪১ এবং ৪৬ ধারা লঙ্ঘনের অভিযোগ এনেছে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। ৪৫ সেকেন্ডের জন্য ক্ষতিপূরণ হিসেবে ধরা হয়েছে ১৫ কোটি টাকা।

    এই মামলার সাক্ষী চারজন- অসীম মল্লিক (বন্য প্রাণী পরিদর্শক), মো. আব্দুল্লাহ-আস-সাদিক (বন্য প্রাণী পরিদর্শক), মো. হাফিজুর রহমান (ফরেস্টার) ও মো. আব্দুল মালেক (জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট)।

    এদিকে মামলার বিষয়ে পরিচালক অনন্য ইমন বলেন, ‘যে বাড়িতে শুটিং করেছি সেখানেই ছিল টিয়া পাখিটি । তাছাড়া নাটকের দৃশ্যে পাখিকে আদর করে খাওয়ানো হচ্ছে, এটা নিয়ে আইনি ঝামেলায় পড়ে যাবো এমনটা ভাবনাতেই আসেনি।

    আমার নাটকের বাজেট মাত্র ৪ লাখ টাকা, ক্ষতিপূরণ ১৫ কোটি টাকা! পারিবারিক সব সম্পত্তিসহ আমাকে বিক্রি করলেও এত টাকা পাওয়া যাবে না।’

    এই মামলার অন্যতম সাক্ষী ফরেস্টার হাফিজুর রহমান বলেন, ‘আমরা মামলা চালিয়ে যাচ্ছি গ্রামীণফোন, দারাজের মতো প্রতিষ্ঠানের বিজ্ঞাপনচিত্রে বন্য প্রাণী আইন ভঙ্গের অভিযোগ এনে । বন্য প্রাণীকে খাঁচাবন্দী দেখিয়ে অপরাধ তো করেছেনই, অন্যদেরও উৎসাহিত করেছেন অনন্য ইমন সাহেব।

    এদিকে, গেল ২৬ জুন ইমনকে আদালতে হাজির থাকতে বলা হয়। কিন্তু কোরবানির ঈদের নাটকের শুটিং থাকায় তিনি যেতে পারিনি। এরপর আইনজীবী নিয়োগ করে ২১ জুলাই আদালতে হাজির হন নির্মাতা। তখন তাকে ১ আগস্ট বিচারক হাজির থাকতে বলেছেন। এই নির্মাতা অনিচ্ছাকৃত এই ভুল এবং কাজের জন্য আদালতকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানিয়েছেন ।

    মাহফুজা ২৫-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর