২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন ‘বঙ্গবিভূষণ’ পুরস্কার নিচ্ছেন না

    নোবেলজয়ী দুই অর্থনীতিবিদ অমর্ত্য সেন ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় বর্তমানে ভারতের বাইরে রয়েছেন। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন পশ্চিমবঙ্গ সরকারের দেওয়া ‘বঙ্গবিভূষণ’ পুরস্কার নিচ্ছেন না জানিয়েছেন পরিবারের মাধ্যমে, অনেক পুরস্কার পেয়েছেন নতুন কাউকে এ সম্মান দেওয়া হোক এবার ।

    বর্তমানে অভিজিৎ বিনায়ক রয়েছেন ফ্রান্সে ও বাইরে অবস্থান করছেন অমর্ত্য সেন । ফলে অনুষ্ঠানমঞ্চে দুজনের কেউই সম্ভবত থাকবেন না। ২৫ জুলাই সোমবার পুরস্কার প্রদান অনুষ্ঠানে অমর্ত্য সেন উপস্থিত থাকতে পারবেন না বলেও জানিয়েছেন।

    পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সোমবার বিকেলে কলকাতার নজরুল মঞ্চে বিভিন্নক্ষেত্রে অবদান রাখা বিশিষ্টজনদের হাতে ‘বঙ্গবিভূষণ’ ও ‘বঙ্গভূষণ’ পুরস্কার তুলে দেবেন ।

    পশ্চিমবঙ্গ সরকারের সূত্র বলছে, পুরস্কারপ্রাপ্তদের চূড়ান্ত তালিকায় সংশোধন আনা হয়েছে অর্থনীতিবিদ অমর্ত্য সেনের অভিমত জানার পর রাখা হয়নি। তার নাম নতুন তালিকায় । সরকারের পক্ষ থেকে বলা হয়, কথা ছিল অন্য বিশিষ্টদের পাশাপাশি নোবেলজয়ী দুই অর্থনীতিবিদ অমর্ত্য সেন ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে বঙ্গবিভূষণ সম্মানে সম্মানিত করার ।

    ভারতীয় ফুটবলে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এসএসকেএম সুপার স্পেশালিটি হাসপাতালকে প্রতিষ্ঠান হিসাবে ও মোহনবাগান, ইস্টবেঙ্গল, ও মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ‘বঙ্গবিভূষণ’ সম্মান দেওয়া হবে।

    ‘বঙ্গবিভূষণ’ ও ‘বঙ্গভূষণ’ সম্মানসিপিএম নেতা সুজন চক্রবর্তী, বিশিষ্টজনদের কাছে প্রত্যাখ্যানের আহ্বান জানান শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে ইডির হাতে গ্রেফতার হওয়া রাজ্যের মন্ত্রী পার্থের এবং বিপুল পরিমাণ টাকা উদ্ধারের ঘটনার পর পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে ।

    সিপিএমের একাংশের দাবি, অমর্ত্য সেন সেই আহ্বানে সাড়া দিয়েই সম্মাননা নিতে রাজি হননি। তার আগেই অমর্ত্য সেন তার পুরস্কার না নেওয়ার সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারকে জানিয়ে দিয়েছিলেন বলছে, ঘটনাক্রম ।

    মাহফুজা ২৫-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর