১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১১ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    জাপানের সাকুরাজিমা আগ্নেয়গিরিতে শুরু হয়েছে অগ্ন্যুৎপাত: সর্বোচ্চ সতর্কতা জারি

    জাপানের দক্ষিণাঞ্চলীয় কিউশু দ্বীপে একটি আগ্নেয়গিরিতে শুরু হয়েছে অগ্ন্যুৎপাত।  ওই আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে  ধোঁয়া, ছাই ও পাথর বেরিয়ে আসতে দেখা গেছে।  এমন পরিস্থিতিতে জাপান সরকার সর্বোচ্চ সতর্ক সংকেত জারি করেছে। ওই এলাকার সব বাসিন্দাদের দ্রুত নিরাপদে নেয়া হয়েছে সরিয়ে । খবরটি  আল-জাজিরা নিশ্চিত করেছে।

    অগ্ন্যুৎপাত শুরু হওয়া আগ্নেয়গিরিটির নাম সাকুরাজিমা এবং  এটি অতি সক্রিয় একটি আগ্নেয়গিরি। ১৯৫৫ সাল থেকে এ আগ্নেয়গিরিটির গতিবিধিতে সতর্ক নজর রাখে সরকার বলে জানিয়েছে জাপানি আবহাওয়া সংস্থা জেএমএ  । ,

    জাপান সরকারের তথ্যানুযায়ী, ১৯৬০ সাল থেকে সাকুরাজিমা আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হতে দেখা যাচ্ছে। এসময় আগ্নেয়গিরির মুখ থেকে কয়েক কিলোমিটার উঁচুতে পাথর ও ছাই ছড়াতে দেখা যায়। প্রতি বছরই কয়েক দফা এ আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাত করে ।

    আবহাওয়া সংস্থার তথ্যমতে, সাকুরাজিমা দেশটির কাগোশিমা শহরের কাছে কিউশু দ্বীপের দক্ষিণ প্রান্তে অবস্থিত। স্থানীয় সময় রোববার ২৪ জুলাই ৮টা ৫ মিনিটে এ আগ্নেয়গিরিটি জেগে উঠতে দেখা যায়। কিছুক্ষণের মধ্যেই আগ্নেয়গিরি জ্বালামুখ থেকে প্রায় আড়াই কিলোমিটার ওপরে পাথর নিক্ষিপ্ত হতে শুরু করে।

    জাপানের সরকারি টেলিভিশন এনএইচকে-তে প্রকাশিত একটি ভিডিও ক্লিপে দেখা যায় যে গিরির জ্বালামুখে আগুনের কুণ্ডলী দেখা যাচ্ছে এবং  সেখান থেকে আগুনের ঝলকানি চারদিকে ছড়িয়ে পড়ছে।  আশপাশের তাপমাত্রা মারাত্মকভাবে বেড়ে গেছে।

    মাহফুজা ২৫-৭

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর