১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মিশর সফরে গেছেন

    রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ  মিশর সফরে গেলেন।  সেখানে মিশরীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। যুদ্ধের কারণে অন্যান্য দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক  যেন ছিন্ন না হয় সেজন্যই আফ্রিকায় সফর করছেন ল্যাভরভ। এরই অংশ হিসেবে বর্তমানে তিনি অবস্থান করছেন কায়রোতে ।

    এপির এক প্রতিবেদনে জানানো হয় যে, শনিবার রাতে কায়রোতে পৌঁছান তিনি। এরপর তিনি ইথিওপিয়া, উগান্ডা এবং কঙ্গোতে সফর করবেন। রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে নিশ্চিত করেছে এ তথ্য।

    এদিকে মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় , রোববার সকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি বৈঠক করেন  ল্যাভরভের সঙ্গে। আরব লীগের মহাসচিব আহমেদ আবুল ঘেইতের সঙ্গে সাক্ষাত করেন এই  রুশ কূটনীতিক। তিনি ভাষণ দেন প্যান-আরব সংস্থার স্থায়ী প্রতিনিধি সভায় ।

    বিশ্বের বৃহত্তম গম আমদানিকারকদের মধ্যে অন্যতম মিশর আর এর বেশিরভাগই আসে রাশিয়া এবং ইউক্রেন থেকে।

    মস্কো এবং পশ্চিমা দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে মিশর। সে কারণে গেল ফেব্রুয়ারিতে মস্কো যখন ইউক্রেনে হামলা চালায় তখন কায়রো সমর্থন জানায়নি কোনো পক্ষকেই । রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির এর রয়েছে ঘনিষ্ঠ বন্ধুত্ব সম্পর্ক । গেল  কয়েক বছরে উভয় নেতাই জোরদার করেছেন দ্বিপাক্ষিক সম্পর্ক।

    মাহফুজা ২৪-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর