৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে ক্যালিফোর্নিয়ায়

    রোববার (২৪ জুলাই) বিবিসি এক প্রতিবেদনে জানা যায় ইয়োসেমাইট ন্যাশনাল পার্কের কাছে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ায় ক্যালিফোর্নিয়ার একাংশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

    শুক্রবার (২২ জুলাই) দাবানলটি ছড়িয়ে পড়লেও এখন পর্যন্ত এটিকে নিয়ন্ত্রণে আনতে পারেনি দমকল বাহিনীর সদস্যরা।

    ক্যালিফোর্নিয়া ফায়ার ডিপার্টমেন্ট জানায়, এখন পর্যন্ত ১০ বাড়ি আগুনে সম্পূর্ণভাবে পুড়ে গেছে।  এছাড়া তিন হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

    ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রোটেকশন (ক্যাল ফায়ার) জানায়, যুক্তরাষ্ট্রে যতোগুলো দাবানল এই মুহূর্তে সক্রিয় আছে তার মধ্যে ওক ফায়ার সবচেয়ে বড়। এই দাবানল ১১ হাজার ৯০০ একর জমি পুড়ে গেছে।

    ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম এক বিবৃতিতে বলেন, মারিপোসা কাউন্টিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।  দাবানলের কারণে তাপমাত্র বৃদ্ধি, খরার মতো পরিস্থিতি সৃষ্টি হতে পারে।  শনিবার মারিপোসা কাউন্টিতে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

    ইয়োসেমাইট ন্যাশনাল পার্কের উত্তর-পূর্বে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রচুর সংখ্যক রেডউড গাছ রয়েছে।  আশঙ্কা করা হচ্ছে, আগুনের কারণে এসব গাছ হুমকির মধ্যে রয়েছে।

    জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বব্যাপী তাপমাত্র বৃদ্ধি পাওয়ার পাশাপাশি খরা দেখা দিতে শুরু করেছে।  এছাড়া শিল্প যুগ শুরু হওয়ার পর থেকে পৃথিবীর তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে।  সরকারগুলি কার্বন নির্গমনে ব্যবস্থা না নিলে তাপামাত্র আরো বাড়তে পারে বলে বিশেষজ্ঞরা সতর্ক  করেছেন।

     

    সূত্র: বিবিসি

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর