২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় চালু করলো

    রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় চালু করেছে ১০ দিন পর । নর্ড স্ট্রিম ১ নামের বড় পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ চালু হয়।  রক্ষণাবেক্ষণের কাজের জন্য গ্যাস সরবরাহ বন্ধ ছিল বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।  খবরটি নিশ্চিত করেছে  বিবিসি এবং এপি।

    একদিন আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে জানান যে, ইউরোপে গ্যাসের সরবরাহ কম থাকবে। তা নিয়ে ইউরোপের দেশগুলোর মধ্যে দেখা দেয় উদ্বেগ।   ধারণা করা হয় , গ্যাস সরবরাহ হয়তো আগের মতো হবে না।

    ইউরোপীয় কমিশন আগামী সাত মাস গ্যাস সরবরাহ ১৫ শতাংশ কমানোর আহ্বান জানায় । আগস্টের ১ তারিখ থেকে মার্চ ২০২৩ পর্যন্ত প্রস্তাব দেওয়া হয় গ্যাসের ব্যবহার কমানোর।  রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে এমন আশঙ্কা থেকেই এই প্রস্তাব দেয় ইউরোপীয় কমিশন।

    যুদ্ধ-সংঘাতের ক্রমবর্ধমান এই উত্তেজনার মধ্যে, কর রাশিয়া হয়তো এই পাইপলাইন দিয়ে আর গ্যাস সরবরাহ নাও করতে পারে বলে আশঙ্কায় ছিলেন  জার্মান কর্মকর্তারা। এটি রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের প্রধান উৎস।

    গেল বছর থেকে ইউরোপের দেশগুলোতে ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাস সরবরাহ করেছে রাশিয়া। ২০২০ সালে রাশিয়া থেকে সবচেয়ে বেশি গ্যাস সরবরাহ করেছে জার্মানিতে। কিন্তু ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়া থেকে গ্যাস সরবরাহ ৫৫ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশে এনেছে।

    বাল্টিক সাগরের নিচ থেকে জার্মানি পর্যন্ত রয়েছে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন। গেল ১১ জুলাই থেকে এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়।

    তবে নতুন করে গ্যাস সরবরাহ চালু হলেও ওই পাইপলাইন দিয়ে কম গ্যাস সরবরাহ করা হচ্ছে। বৃহস্পতিবার গ্যাস সরবরাহ করা হয়েছে প্রায় ৪০ শতাংশ।

    মাহফুজা ২১/৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর