১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১১ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ফ্রান্স এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে জ্বালানি প্রকল্পে কৌশলগত চুক্তি সই সম্পন্ন

    ফ্রান্সের প্যারিসে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও সংযুক্ত আরব আমিরাতের নেতা শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান জ্বালানি প্রকল্পে কৌশলগত চুক্তি সই করেছে। সোমবার ১৮ জুলাই এ চুক্তি স্বাক্ষরিত হয় দেশ দুটির মধ্যে ।

    দুই রাষ্ট্রপ্রধানের মধ্যাহ্নভোজের পর, ফরাসি জ্বালানি জায়ান্ট টোটাল এনার্জি ও সংযুক্ত আরব আমিরাতের এডিএনওসি এর মধ্যে জ্বালানি সরবরাহের ক্ষেত্রে সহযোগিতার জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

    ফরাসি সরকার এক বিবৃতিতে জানায় , ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত বা অন্য কোথাও হাইড্রোজেন, পুনর্নবীকরণযোগ্য এবং পারমাণবিক শক্তির খাতে যৌথ বিনিয়োগ প্রকল্পগুলো চিহ্নিত করা এই অংশীদারিত্বের লক্ষ্য। এতে আরও বলা হয়েছে, এই চুক্তি সহযোগিতার জন্য একটি স্থিতিশীল দীর্ঘমেয়াদী কাঠামোর পথ প্রশস্ত করে  এটি নতুন শিল্প চুক্তির পথ উন্মুক্ত করবে।

    নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে আমদানি প্রতিস্থাপনের জন্য সারা বিশ্বে জ্বালানি সরবরাহের বিকল্পের জন্য মরিয়া হয়ে উঠায় সংযুক্ত আরব আমিরাত পশ্চিমা দেশগুলোর জন্য একটি মূল অংশীদার হিসাবে আবির্ভূত হয়েছে।

    শেখ মোহাম্মদ, এমবিজেড নামেও পরিচিত। গেল গত মে মাসে দায়িত্ব নেওয়ার পর তার প্রথম বিদেশে রাষ্ট্রীয় সফর এটি।

    ফ্রান্স কৌশলগতভাবে মধ্যপ্রাচ্যের দেশ থেকে ডিজেল সুরক্ষিত করতে আগ্রহী বলে জানায় ম্যাক্রোঁর সহযোগীরা।   আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম জানায়, শেখ মোহাম্মদ ম্যাক্রোঁকে বলেছেন, ইউএই বিশ্বে এবং বিশেষ করে ফ্রান্সে জ্বালানি নিরাপত্তাকে সুরক্ষিত করতে আগ্রহী।

    সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের ফ্রান্স সফরের আগে প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন প্রথম মধ্যপ্রাচ্য সফর করেন। জ্বালানির জন্য সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও বৈঠক করেন তিনি।

    ম্যাক্রোঁ এবং বাইডেনকে জার্মানিতে জুনের শেষের দিকে জি-৭ সম্মেলনে মধ্যপ্রাচ্য থেকে জ্বালানি সরবরাহ নিয়ে কথা বলতে শোনা যায় ।

    মাহফুজা ১৯-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর