১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ইউরোপের ক্রেতাদের বিশেষ কারণে গ্যাস সরবরাহের নিশ্চয়তা দিতে পারছে না রাশিয়া

    ইউরোপের ক্রেতাদের ‘বিশেষ’ কারণে গ্যাস সরবরাহের নিশ্চয়তা দিতে পারছে না রাশিয়ার গ্যাস উত্তোলন ও বিতরণকারী সরকারি প্রতিষ্ঠান -গাজপ্রম । ধারণা করা হচ্ছে, রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার জন্যই এমন প্রতিশোধ।

    তবে গ্যাজপ্রম বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি । দ্য গার্ডিয়ান এবং আরটি বিষয়টি নিশ্চিত করেছে।

    রাশিয়ান গ্যাসের বৃহত্তম আমদানিকারক জার্মানির ইউনিপার নিশ্চিত করেছে যে তারা এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছে। এটি অযৌক্তিক বলে আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করেছে তারা। ধারনা করা হচ্ছে নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে।

    গ্যাস সরবরাহের এই রুটটিতে বার্ষিক রক্ষণাবেক্ষণের চলছে যা বৃহস্পতিবার শেষ হওয়ার কথা। তবে জার্মানি আশঙ্কা করছে যে গ্যাস প্রবাহ আর শুরু হবে না।

    ইউরোপ আশঙ্কা করছে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার প্রতিশোধ নিতে মস্কো পাইপলাইনটি স্থগিত রাখতে পারে। এটি জ্বালানি সংকটকে বাড়িয়ে তুলবে যা এই অঞ্চলকে ঝুঁকিতে ফেলবে মন্দার।

    রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের অপারেটর কোম্পানি নর্ড স্ট্রিম এজি এর আগে গত ১৪ জুন এই পাইপলাইন দিয়ে ৪০ শতাংশ সরবরাহ বন্ধ রাখে।

    গেল মাসে কানাডা থেকে মেরামত করা টারবাইন ঠিক সময়ে ফেরত না আসায় চ্যালেঞ্জের মুখে পড়ে রাশিয়ার সবচেয়ে বড় জ্বালানি প্রতিষ্ঠানটি। এ কারণে তারা পাইপলাইনের মাধ্যমে জার্মানিতে সরবরাহ করা গ্যাসের পরিমাণ ৪০ শতাংশ কমিয়ে আনে।
    রাশিয়ার গ্যাস উত্তলন ও বিতরণকারী সরকারি কোম্পানি গ্যাজপ্রমের একটি প্রকল্প নর্ড স্ট্রিম এজি পাইপলাইন। রাশিয়াএ পাইপলাইনের দিয়ে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করে । পরে জার্মানি সেই গ্যাস ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে পাঠানো হয়। এ প্রকল্প ২০০৫ সালের ৩০ নভেম্বরে চালু হয় ।

    মাহফুজা ১৯-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর