১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    দাবানলে পুড়ছে পুরো ইউরোপ

    ইউরোপে আগামী কয়েক দিন তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। দেশটি দাবানলে পুড়ছে।  শুক্রবার ফ্রান্স, স্পেন ও পর্তুগালের হাজার হাজার বাসিন্দাকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে আনা হয়।

    গেল  মঙ্গলবার থেকে দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের দাবানল নিয়ন্ত্রণে এক হাজারের বেশি অগ্নিনির্বাপন কর্মী চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আগুন নিয়ন্ত্রণে পানি ফেলা হচ্ছে এয়ারক্রাফট থেকে । তবে তীব্র তাপ, গুমোট পরিবেশ এবং শক্তিশালী বায়ুর কারণে আগুন নিয়ন্ত্রণে আনা যাচ্ছেনা।

    শুক্রবার পর্তুগালের তাপমাত্রা কিছুটা কমলেও এখনও দেশটির কিছু স্থানে বিরাজ করছে ৪০ ডিগ্রি সেলসিয়াস ।  ১৭টি এলাকায় দাবাদল নিয়ন্ত্রণে এক হাজারেরও বেশি অগ্নিনির্বাপণ কর্মী কাজ করছেন বলে জানান  কর্মকর্তারা। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা ৭ জুলাই থেকে স্বাভাবিকের চেয়ে ২৩৮ জনের বেশি মৃত্যু রেকর্ড করেছেন। তাদের এই মৃত্যুর জন্য  প্রচণ্ড গরম এবং শুষ্ক আবহাওয়াকে দায়ী করেছেন।

    স্পেনের পরিবেশ বিষয়ক মন্ত্রী জানান দেশটির পশ্চিমাঞ্চলে বৃহস্পতিবার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

    ভয়াবহ খরার কারণে ইতালির দীর্ঘতম নদী পো এর কিছু অঞ্চল শুকিয়ে গেছে। আগামী সপ্তাহে তাপমাত্রা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পো নদীর তীরবর্তী অঞ্চলসহ বিভিন্ন এলাকায় ঘোষণা করা হয়েছে জরুরি অবস্থা ।

    ব্রিটেনের আবহাওয়া দপ্তর প্রথমবারের মতো ‘চরম আবহাওয়ার’ কারণে ইংল্যান্ডের কয়েকটি এলাকায় লাল সতর্কতা জারি করেছে সোম ও মঙ্গলবার ।

    মাহফুজা ১৫-৭

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর