১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    মালিতে বোমা হামলায় প্রাণ হারালেন শান্তিরক্ষী মিশনের দুই সদস্য

    মালিতে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের দুই সদস্য বোমা হামলায় প্রাণ হারিয়েছেন।  গুরুতর আহত হন আরও পাঁচজন। মঙ্গলবার -৫ জুন দেশটির গাও শহর ও টেসালিট গ্রামের মাঝামাঝি শক্তিশালী বোমার বিস্ফোরণে এ ঘটনা ঘটে। এ তথ্য নিশ্চিত করেন  মালিতে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের মিনুসমা)মুখপাত্র অলিভার সালগাদো।

    মিনুসমার পক্ষ থেকে টুইটারে জানানো হয়, মিশরের নাগরিক নিহত দুজন । জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এ ঘটনায় ভুক্তভোগী পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানিয়েছে । বৈশ্বিক সংস্থাটি আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছে ।

    রয়টার্সের খবর অনুসারে, মালিতে নিরাপত্তাহীনতা বেড়েছে বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর উত্থানের পরে । পশ্চিম আফ্রিকার দেশটিতে একের পর এক এলাকা দখল করেছে  এসব গোষ্ঠী আক্রমণ চালিয়ে । গেল মাসে বিদ্রোহীদের হামলায় মালির মধ্য মোপ্তি অঞ্চলের দিয়াল্লাসাগৌ, দিয়াওয়েলি এবং ডেসাগৌ গ্রামে বেসামরিক ১৩২ জন লোক মারা যান ।

    কিছু সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে আল-কায়েদা এবং আইএসের । মালিতে প্রচুর বিদেশি সৈন্য এবং জাতিসংঘ শান্তিরক্ষীদের উপস্থিসম্পর্ক রয়েছেতি সত্ত্বেও তাদের কর্মকাণ্ড  চালু রয়েছে।   ফ্রান্স বছরের পর বছর সৈন্য মোতায়েন রেখেও পরিস্থিতির কোনো উন্নতি করতে পারেনি । মালির সঙ্গে দ্বন্দ্বের জেরে সেখান  থেকে প্যারিস ফরাসি সৈন্য প্রত্যাহার করে নিয়েছে ।

    এই সংঘাতে সাহারা মরুভূমির দক্ষিণে সাহেল অঞ্চল জুড়ে প্রাণ হারিয়েছেন হাজার হাজার মানুষ। কয়েক লাখ লোক ঘরছাড়া হয়েছেন ।

    মাহফুজা ৬-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর