২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৪ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    হিজবুল্লাহর ছোঁড়া তিনটি ড্রোন ভূপাতিত করেছে ইসরায়েল

    ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ এলাকায় হিজবুল্লাহর ছোড়া তিনটি ড্রোন ভূপাতিত করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। গ্যাস উত্তোলন কেন্দ্র লক্ষ্য করে ওই হামলা চালানো হয় বলে  বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এক সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিতে ড্রোন ছোড়ার কথা নিশ্চিত করেছে হিজবুল্লাহ।

    ড্রোনগুলো লেবানন থেকে ছোঁড়া হলেও লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ইসরায়েলি যুদ্ধবিমান ড্রোনগুলো ভূপাতিত করেছে বরল জানায় সামরিক কর্মকর্তারা।

    সাম্প্রতিক সময়ে চরম উত্তেজনা চলছে কারিশ গ্যাসক্ষেত্রের মালিকানা নিয়ে ইসরায়েল ও লেবাননের মধ্যে । যুক্তরাষ্ট্রের জ্বালানি বিষয়ক দূত আমোস হোচস্টেইন  দীর্ঘদিনের এই বিরোধের মীমাংসায় মধ্যস্থতা করছেন ।

    জাতিসংঘ স্বীকৃত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ওই গ্যাসক্ষেত্রের অবস্থান। তবে লেবাননও এর অংশবিশেষের মালিকানা দাবি করছে বলে জানায়  ইসরায়েল।

    পুনরুদ্ধারের অংশ হিসেবে গ্যাস উত্তোলন কেন্দ্রে হামলা চালিয়েছে  বলে স্বকিার করেছে হিজবুল্লাহ ।  হিজবুল্লাহর শীর্ষ নেতা হাসান নাসরাল্লাহ গেল  সপ্তাহে ওই অঞ্চল থেকে গ্যাস উত্তোলনে ইসরায়েলকে বিরত থাকার জন্য সতর্ক করেছিলেন ।

    নৌসীমা সংক্রান্ত চুক্তিতে পৌঁছাতে লেবাননকে বাধা দিচ্ছে হিজবুল্লাহ। লেবাননের অর্থনীতি ও সমৃদ্ধির জন্য এই চুক্তি খুবই গুরুত্বপূর্ণ বলে জানায়  ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ।

    মাহফুজা ৩-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর