১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    এ মাসে রংপুর ও সিলেট বিভাগে দেখা দিতে পারে স্বল্পমেয়াদি বন্যা

    জুলাই মাসে  ভারি বৃষ্টির কারণে রংপুর ও সিলেটসহ বিভিন্ন স্থানে স্বল্পমেয়াদি বন্যা দেখা দিতে পারে। একই সঙ্গে চলতি মাসে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে।  দিনের তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে বলেও জানায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

    দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দেয়। রোববার  আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক  হয়। এতে সভাপতিত্ব করেন অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান আজিজুর রহমান।

    তিনি বলেন, জুলাই মাসের প্রথমার্ধে দেশের প্রধান নদ-নদীসমূহে স্বাভাবিক প্রবাহ থাকতে পারে।মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলে মৌসুমি ভারি বৃষ্টিপাতজনিত কারণে স্বল্পমেয়াদি বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে।

    চলতি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে সামান্য কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে জানিয়ে  পরিচালক বলেন, এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। জুলাই মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে।

    এ মাসে দেশে বিচ্ছিন্নভাবে মৃদু  বা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস  তাপপ্রবাহ বয়ে যেতে পারে। বলেও জানান বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান।

    প্রতিবেদনে জানানো হয় জুন মাসে দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ৩০৪ মিলিমিটার সিলেটে রেকর্ড করা হয়। তবে গেল মাসে সারাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। তবে সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে কম এবং চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। বলে পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়।

    গত মাসের মাঝামাঝি সময়ে দেশের মধ্যে ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির কারণে সিলেটের বন্যা দেখা দেয়। এরমধ্যে সিলেটের বন্যা তীব্র আকার ধারণ করে। পানির নিচে বাড়িঘর তলিয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়ে লাখ লাখ মানুষ। বৃষ্টি কমে যাওয়ায় এখন সিলেটের বন্যা পরিস্থিতি উন্নতির দিকে।

    মাহফুজা ৩-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর