২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৪ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আমাজনে ৩ হাজার ৭৫০ বর্গ কিলোমিটার বা ১৪৫০ বর্গ মাইল বন উজাড়

    বিশ্বের বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্ট আমাজনের  বছরের শুরু থেকে ৩ হাজার ৭৫০ বর্গ কিলোমিটার  বা ১৪৫০ বর্গ মাইল বন উজাড় হয়েছে। নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে ২০২২ সালের প্রথম ছয় মাসে আমাজনের বনভূমি ধ্বংসের।  শুক্রবার ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ -আইএনপিই জানায়  এ তথ্য। ২০১৬ সালে আইএনপিই বন উজাড়ের তথ্য নথিভুক্ত করা শুরুর পর থেকে বনভূমি নিধনের সর্বোচ্চ রেকর্ড এটি। গেল  বছর বন নিধনের পরিমাণ ছিল ৩ হাজার ৬০৫ বর্গ কিলোমিটার।

    এ বছর জুনে বনের দাবানলের জন্য ১৫ বছরের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখা গেছে।  জানুয়ারি, ফেব্রুয়ারি ও এপ্রিলেও বেশি পরিমাণে বন নিধন হয়েছে যদিও  সাধারণত এসব মাসে বন উজাড় কম হওয়ার কথা।

    এ বছর, ২ হাজার ৫০০টি আগুন লাগার ঘটনা ঘটেছে আইএনপিই-র স্যাটেলাইটের ছবি বিশ্লেষণ করে দেখা যায় ।  এর আগে ২০০৭ সালের জুনে ৩ হাজার ৫০০টি আগুন লাগার ঘটনা ঘটেছিল। সেটি ১১ শতাংশ বেড়ে গেছে ২০২১ সালে।

    ‘শুষ্ক মৌসুম সবেমাত্র আমাজনে শুরু হয়েছে এবং ইরই মধ্যে আমরা পরিবেশ ধ্বংসের রেকর্ড দেখছি বওল জানান গ্রিনপিস ব্রাজিলের ক্রিস্টিয়ান ম্যাজেত্তি। উদাসীনতার কারণে আমাজনের আরও ক্ষতি হবে বলে উল্লেখ করেছেন ব্রাজিলিয়ান ওয়ার্ল্ড ওয়াল্ডলাইফ ফান্ডের মারিয়ানা নেপোলিতানো।

    গেল বছর প্রধান সরকারি পরিবেশ সুরক্ষা সংস্থা তার নজরদারি বাজেটের মাত্র ৪১ শতাংশ ব্যয় করেছে বন সুরক্ষায় বলে জানায় ক্লাইমেট অবজারভেটরি এনজিও।

    ৭০ লাখ বর্গকিলোমিটার অববাহিকা পরিবেষ্টিত এই অরণ্যের প্রায় ৫৫ লাখ বর্গ কিলোমিটার মূলত আর্দ্র জলবায়ু দ্বারা প্রভাবিত। এই অরণ্য বিস্তৃত ৯টি দেশজুড়ে।  আমাজনের ৬০ শতাংশ রয়েছে ব্রাজিলে, ১৩ শতাংশ পেরুতে এবং বাকি অংশ রয়েছে কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম ও ফরাসি গায়ানায়। পৃথিবীজুড়ে যে রেইনফরেস্ট তার অর্ধেকই আমাজনে রয়েছে।

    মাহফুজা ২/৭

     

     

     

     

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর