২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    স্নেক আইল্যান্ড থেকে সব সেনা প্রত্যাহার করেছে রাশিয়া

    কৃষ্ণ সাগরে ইউক্রেনের উপকূলীয় স্নেক আইল্যান্ড থেকে ‘শুভেচ্ছার স্বরূপ’ সব সেনা প্রত্যাহার করেছে রাশিয়া।  দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ।

    ইউক্রেনে আক্রমণের প্রথম দিনেই স্নেক আইল্যান্ড দখল করেছিল রাশিয়া । ওই দ্বীপে অবস্থানরত ইউক্রেনীয় সীমান্তরক্ষীরা রাশিয়ার আত্মসমর্পণের দাবি প্রত্যাখ্যান করে বিশ্বজুড়ে কুড়িয়েছিল প্রশংসাও ।

    দ্বীপটি দখলে নিলেও এর ওপর রাশিয়া পুরোপুরি নিয়ন্ত্রণ স্থাপন করতে পারেনি। ইউক্রেনীয় বাহিনী। সেখানে থাকা রুশ সেনাদের লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়ে আসছিল ।

    ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্রেটেজিক স্টাডিস থিংক ট্যাংকের’ নৌ বিশেষজ্ঞ জোনাথান বেনথাম বিবিসিকে জানান, যদি রাশিয়া ৬৬৩ মাইল প্রস্থের এ দ্বীপটির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ আনতে পারে  তাহলে তা হবে‘গেম চেঞ্জার’ বিষয় রুশ বাহিনীর জন্য ।

    তিনি আরও বলেছিলেন, যতক্ষণ পর্যন্ত ইউক্রেন বা রাশিয়া যে কেউ সেখানে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা না নিয়ে যেতে পারবে ততক্ষণ এর নিয়ন্ত্রণ অদল বদল হতে থাকবে।

    রাশিয়া যে ইউক্রেনের বাইরে কৃষি পণ্য রপ্তানি করার জন্য একটি মানবিক করিডোর তৈরিতে জাতিসংঘের প্রচেষ্টাকে বাধা দিচ্ছে না, এই পদক্ষেপ সেই বিষয়টিই তুলে ধরেছে বলে জানায়  রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ।

    ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা দেশটির শস্য রপ্তানি ঠেকাতে ইউক্রেনের বন্দর অবরোধ করার অভিযোগ করে আসছে রাশিয়ার বিরুদ্ধে । রাশিয়ার এই কর্মকাণ্ডই বিশ্বব্যাপী খাদ্য সংকটে অবদান রাখছে বলে তারা দাবী করে আসছে।

    তবে সব অভিযোগ  পাশ কাটিয়ে রাশিয়া স্নেক আইল্যান্ড থেকে নিজেদের সেনা সরিয়েই নিল।

    মাহফুজা ৩০

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর