৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    প্রায় চার মাস পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিদেশ সফরে যাচ্ছেন

    রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন  যুদ্ধের শুরুর পর  এই প্রথম বিদেশ সফরে বের হচ্ছেন। চলতি সপ্তাহে এশিয়ার দুই দেশ তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফরে যাবেন তিনি। রোববার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন এ তথ্য নিশ্চিত করে।।

    পুতিন তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফর করবেন। এরপর তিনি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে বৈঠক করবেন । রোশিয়া ওয়ান রাষ্ট্রীয় টিভি রসিয়া-১’ এ প্রতিবেদনে ক্রেমলিন সংবাদদাতা পাভেল জারুবিন জানান এসব  তথ্য।

    রাজধানী দুশানবেতে তাজিক প্রেসিডেন্ট ইমোমালি রাখমনের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্টের। প্রেসিডেন্ট রাখমন সাবেক এই সোভিয়েত রাষ্ট্রে সবচেয়ে বেশিদিন ক্ষমতায় আছেন।  তিনি ঘনিষ্ঠ মিত্র হিসেবেও পরিচিত রাশিয়ার।

    পুতিন তুর্কেমেনিস্তান রাজধানী আশগাবাতে কাস্পিয়ান দেশগুলোর একটি সম্মেলনে যোগ দেবেন। সেখানে আজারবাইজান, কাজাখস্তান, ইরান ও তুর্কমেনিস্তানের শীর্ষ নেতারাও থাকবেন।

    এ  বছর ফেব্রুয়ারির শুরুতে রুশ প্রেসিডেন্ট সর্বশেষ বিদেশ সফর করেন । সে সময় তিনি চীনের রাজধানী বেইজিং সফর করেন।তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ‘অসীম বন্ধুত্বের’ ঘোষণাও দেন ।  সে সময় যোগ দেন পুতিন উইন্টার অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানেও ।

    গেল ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা চালায় রুশ সেনারা।পাঁচ মাস ধরে  ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চলছে। । যুদ্ধে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। দেশ ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন কয়েক লাখ মানুষ।

    ইউক্রেন আগ্রাসনের জন্য পশ্চিমাদের চরম নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে রাশিয়া। তারপরও পিছু হটতে রাজি নন রুশ প্রেসিডেন্ট পুতিন।

    মাহফুজা ২৭

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর