৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    সংক্রমণের হার কমে যাওয়ায় বেইজিংয়ে স্কুল খুলছে

    দুই মাস পর করোনা-যুদ্ধে বিজয় ঘোষণা করেছে সাংহাইয়ের প্রশাসন। সংক্রমণের হার একেবারে কমে যাওয়ায় শনিবার  বেইজিংয়ে স্কুল খোলার সিদ্ধান্তের কথা জানায়  কর্তৃপক্ষ। রয়টার্স খবরটি নিশ্চিত করেছে।

    গত মার্চ মাস থেকে চীনের এই প্রধান দুটি প্রধান শহরসহ বেশ কয়েকটি স্থানে কঠোর বিধিনিষেধ চালু করা হয়। ওমিক্রন সংক্রমণ বাড়ায়  সাংহাইয়ে দুই মাসের  জারি থাকা লকডাউন  গেল  ১ জুন তুলে নেয়া হয়।

    শি জিনপিংয়ের সরকার করোনা সংক্রমণ ঠেকাতে জিরো কোভিড নীতি অনুসরণ করেছিল । তার জেরেই এই সাফল্য বলে দাবি  দেশটির প্রশাসন।

    বেইজিংয়ে মে মাসের গোড়ার দিকে বন্ধ করে দেওয়া হয় স্কুলগুলো। শিক্ষার্থীদের অনলাইনে ক্লাশ করার নির্দেশ দেয় কর্তৃপক্ষ স্থানীয়ভাবে সংক্রমণ বেড়ে যাওয়ায় । ২ জুন থেকে শ্রেণিকক্ষে ফেরার অনুমতি দেয়া হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ।

    সোমবার থেকে ক্লাসে ফিরতে পারবে প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সব শিক্ষার্থী। নার্সারি স্কুল খুলবে আগামী ৪ জুলাই থেকে এ ঘোষনা দেয়  বেইজিং শিক্ষা কমিশন।

    ২০১৯ সালে প্রথম করোনা সংক্রমণ ঘটে চীনের উহান থেকে বলে দাবি করা হয়। বিশ্বের বিভিন্ন দেশে তার পর তা ছড়িয়ে পড়ে।  চীনের পরিস্থিতি নিয়ন্ত্রণেও চলে আসলেও  এ বছরের শুরুতে আবারও করোনা হানা দেয়। শি জিনপিং সরকারের কোভিড জিরো পলিসি কঠোর সমালোচনার মুখে পড়ে । যদিও এখন আবার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেরেছে দেশটির সরকার।

    মাহফুজা ২৬

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর