৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    দক্ষিণ-পূর্ব চীনের জিয়াংসি প্রদেশের ৯টি জেলায় বন্যা

    অবিরাম বর্ষণের  চীনের দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় কয়েকটি প্রদেশে দেখা দিয়েছে বন্যা পরিস্থিতি। এই অঞ্চলগুলো থেকে কয়েক লাখ লোককে নিরাপদ আশ্রয়ে  সরিয়ে নেয়া হয়েছে। বুধবার বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে।

    বার্তা সংস্থা সিনহুয়া জানায়, দক্ষিণ-পূর্ব চীনের জিয়াংসি প্রদেশের ৯টি জেলার ৪ লাখ ৮৫ হাজার মানুষ বন্যা কবলিত হয়েছে। বন্যার কারণে এই এলাকার ৪৩ হাজার ৩০০ হেক্টর জমির ফসল নষ্ট  এবং সাত কোটি ২০ লাখ ডলারের আর্থিক ক্ষতি হয়েছে।

    সরকারি সংবাদমাধ্যমগুলোতে প্রচারিত ভিডিওতে দেখা গেছে, রাস্তায় গাড়ি ভেসে যাচ্ছে এবং নদীতে দড়ি ফেলে মানুষদের উদ্ধার করা হচ্ছে। নদীর পানি দু’কূল প্লাবিত করছে এবং পানির স্তর গত ৫০ বছরের রেকর্ড ভেঙ্গেছে।

    ১৯৬১ সালের পর এই অঞ্চলে সর্বোচ্চ বৃষ্টিপাত হচ্ছে। নদীর তীরে এবং নিচু এলাকায় বসবাসকারীদের উচ্চ ভূমিতে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে চীনা আবহাওয়া কর্মকর্তারা ।

    গুয়াংডং প্রদেশের শাওগুয়ান শহরটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। কর্মকর্তারা এই এলাকায় বন্যা সতর্কতা সর্বোচ্চ মাত্রায় ঘোষণা করেছেন। গত মে মাসের শেষের দিক থেকে শহরটি  রেকর্ড বৃষ্টিপাত হয়েছে। একই ধরনের সতর্কতা জারি করা হয়েছিল গুয়াংডংয়ের কিংইয়ুয়ান শহরেও ।

    গুয়াংডং এবং গুয়াংসিকে ঘিরে থাকা নিচু পার্ল নদীর অববাহিকায় পণ্য সরবরাহ, উৎপাদন ও জাহাজীকরণ ব্যাহত হচ্ছে বৃষ্টির কারণে।

    মাহফুজা ২২

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর