৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    তীব্র গরমে পুড়ছে দক্ষিণপূর্ব পাকিস্তানের চোলিস্তান

    ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে দক্ষিণপূর্ব পাকিস্তানের চোলিস্তান তাপমাত্রা । গ্রীষ্মের শুরুতেই পারদ ৫০ ডিগ্রির ওপরে, তীব্র গরমে পুড়ছে ওই অঞ্চলের ।  বেশি বৃষ্টি হয়নি ওই এলাকায় গেল এক বছরে ।তীব্র দাবদাহ; যা শুরু হয়েছে স্বাভাবিক সময়ের আগেই। আরও যুক্ত হয়েছে পানির অভাবে তীব্র সঙ্কট  তৈরি হয়েছে  ও প্রচণ্ড গরমে মারা গেছে বহু গরু ছাগল আর ভেড়া ।

    চোলিস্তান এমন অঞ্চল রয়েছে যেখানে, নেই গবাদি পশুর খাবারের জন্য মাঠে কোনো ঘাসপাতা, মাটি একেবারে শুকনো নেই পানি । দেশটিতে গবাদি পশুর ওপর নির্ভরশীল মানুষ জীবিকা।  চোলিস্তানের মানুষ হিমশিম খাচ্ছে নিজের জন্য পানি যোগাড় করতে । পানি লবণাক্ত, খেতে পারে না পশুরা ওই পানি ।

    চোলিস্তান থেকে দেড়শ কিলোমিটার দূরে নাওয়ানখু নামে পাকিস্তান-ভারত সীমান্তে অবস্থা আরও খারাপ।  কৃষকরা ব্যয়ও করছেন মাটির নিচ থেকে পানি তুলতে নিজেদের অর্থ, হয়নি কাজ । মুহাম্মদ সিদ্দিক ওই গ্রামের বাসিন্দা বলেন, তাপমাত্রা খুবই বেশি, তাপে আক্রান্ত প্রাণীরা জোরে জোরে শ্বাস নেয় বিশাল হাঁ করে । ১৫ দিনে গরু-ছাগল মারা গেছে ৭০টি।

    গেল বছরগুলোতে এমন গরম পড়ত জুনের গোড়ায়। খালিদ আহমেদ চোলিস্তান উন্নয়ন কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বলেন, সাম্প্রতিক এই দাবদাহ এসেছে খুব তাড়াতাড়ি। মে’র প্রথম সপ্তাহেই পড়েছে প্রচণ্ড গরম।

    চোলিস্তানে পানি নিতে পাইপলাইন প্রকল্প শুরু করা হয় ১৫ বছর আগে কিন্তু এখনও শেষ হয়নি সে কাজ ।মাটির নিচের পানির ট্যাংকগুলোও শুকিয়ে যায়, মূলত কয়েক মাস আগেই ভূপৃষ্ঠের পানির মজুত শুকিয়ে যাচ্ছে টের পান ওই অঞ্চলের বাসিন্দারা ।

    চোলিস্তানে সরকারকে বিশাল অভিবাসী সঙ্কট মোকাবিলা করতে হবে যদি তাপমাত্রা এমন বৃদ্ধি আর প্রয়োজনীয় বৃষ্টিপাত না হয়।

    মাহফুজা ২২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর