১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    রাধা আয়েঙ্গার প্লাম্ব আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডেপুটি আন্ডার সেক্রেটারি পদে নিযুক্ত

    আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন আবারও প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে এক ভারতীয় বংশোদ্ভূতকে নিয়োগ দিয়েছেন । রাধা আয়েঙ্গার প্লাম্ব  আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডেপুটি আন্ডার সেক্রেটারি পদে নিযুক্ত হয়েছেন । আমেরিকার সামরিক ক্রয় ও স্থিতিশীলতা সংক্রান্ত বিষেয় কাজ করবেন  তিনি।

    এর আগে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চিফ অব স্টাফ পদে কর্মরত ছিলেন রাধা আয়েঙ্গার প্লাম্ব। অর্থনীতির ছাত্রী রাধা আয়েঙ্গার প্লাম্ব। রাধা লেখাপড়া করেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। যোগ দেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পোস্টডক্টরেটের জন্য। প্রতিরক্ষা বিষয়ক পরিসংখ্যান বিশ্লেষণের ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ ধরা হয় ভারতীয় বংশোদ্ভূত রাধাকে ।

    লন্ডন স্কুল অব ইকনমিক্সে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন । তিনি গুগলের সুরক্ষা সংক্রান্ত নীতি নিয়ে প্রযুক্তিগত গবেষণায় যুক্ত ছিলেন । আমেরিকার একটি স্বেচ্ছাসেবী সংস্থায় অর্থনীতিবিদ হিসাবে, ডিপার্টমেন্ট অব এনার্জি, হোয়াইট হাউজের নিরাপত্তা কাউন্সিলের সদস্যও ছিলেন রাধা আয়েঙ্গার। অর্থনীতির ছাত্রী রাধার  আন্তর্জাতিক সুরক্ষা নীতি সংক্রান্ত নানা পদক্ষেপে উল্লেখযোগ্য ভূমিকা ছিল ফেসবুকের গ্লোবাল হেড হিসাবে।

    ভারতীয় বংশোদ্ভূতদের উচ্চপদে বসানোর সিদ্ধান্তে কূটনৈতিক স্তরে ভারত ও আমেরিকা সম্পর্ক আরও উন্নত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

    মাহফুজা ১৭

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর