১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    ৭ মার্চের ভাষণ বিশ্বের ৮১টি মিশনে প্রচার হচ্ছে

    একযোগে ৭ মার্চের  ভাষণ বাংলাদেশের ৮১টি মিশনে প্রচার হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

    তিনি বলেন, বিশ্বের মানুষের কাছে ঐতিহাসিক ভাষণ পৌঁছানোর উদ্যোগ নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিভিন্ন দেশের বাঙালি কমিউনিটিতেও ভাষণটি প্রচারের জন্য আহ্বান জানিয়েছি আমরা।

    ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আজ সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

    এ সময় পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন।

    তিনি বলেন, ৭ মার্চের ভাষণ শুধু বাংলা ভাষাভাষী নয়, বিশ্বের অন্যান্য শোষিত নিপিড়ীত মানুষের মুক্তির উদ্দীপনা সৃষ্টিকারী বক্তৃতা। সব সময়ই এই অলিখিত ভাষণ মানুষকে অনুপ্রেরণা যোগাবে।

    মন্ত্রী জানান, ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ জাতিসংঘের দাপ্তরিক ভাষায় অনুদিত হয়েছে। ইউনেস্কোর সাতটি দাপ্তরিক ভাষায় এই ভাষণটি অনুবাদ করা হয়েছে। এছাড়াও অন্যান্য ভাষায় অনুবাদ করা হচ্ছে।

    এখন পর্যন্ত বঙ্গবন্ধুর আত্মজীবনী বইটি ১৯টি ভাষায় অনুবাদিত হয়েছে বলেও মন্ত্রী এ সময় জানান।

    ৭ মার্চ সম্পর্কে স্মৃতিচারণ করতে গিয়ে মন্ত্রী বলেন আমার সৌভাগ্য হয়েছিল সশরীরে উপস্থিত থেকে বঙ্গবন্ধু সেদিনের ভাষণটি শোনার। সেদিনের সেই ভাষণে আমরা স্বাধীনতার সব দিক নির্দেশনা পেয়ে গিয়েছিলাম।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর