১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই শাবান, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ছয় মাসে বাংলাদেশে প্রায় ২১ শতাংশ ফেসবুক ব্যবহারকারী কমেছে

    করোনায় লকডাউনের বাংলাদেশে বেড়ে গিয়েছিল ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা। গেল ছয় মাসে তা অনেকটাই কমেছে।

    পোল্যান্ডভিত্তিক প্ল্যাটফর্ম নেপোলিয়নক্যাটের সাম্প্রতিক এক জরিপ বলছে, ২০২২ সালের জুলাই মাসের পর এ  বছরের জানুয়ারি পর্যন্ত ছয় মাসে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী কমেছে প্রায় সোয়া কোটি।

    জরিপ অনুযায়ী, ২০২২ সালের জুলাই মাসে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় পাঁচ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার ৪০০ জন। এ বছরের জানুয়ারিতে এ সংখ্যা কমে দাঁড়িয়েছে চার কোটি ৬৫ লাখ ৪৮ হাজার ৩০০ জনে। এ হিসাবে ছয় মাসে বাংলাদেশে প্রায় এক কোটি ২৪ লাখ বা ২১ শতাংশ ফেসবুক ব্যবহারকারী কমেছে।

    নেপোলিয়নক্যাট বলছে, জানুয়ারিতে যে চার কোটি ৬৫ লাখ ৪৮ হাজার ৩০০ জন ফেসবুক ব্যবহারকারী তা দেশের মোট জনসংখ্যার ২৬ দশমিক ৬ শতাংশ। যেখানে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে পুরুষ ৬৭ দশমিক ৯ শতাংশ। এছাড়া ১৮ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দুই কোটি পাঁচ লাখ।

    ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের নারী-পুরুষের মধ্যে সংখ্যাগত ব্যবধান সবচেয়ে বেশি। এক কোটি এক লাখ পুরুষ ব্যবহারকারী আছেন।

    ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও লিঙ্কডইনসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার তথ্য বিশ্লেষণ করে নেপোলিয়নক্যাট । তবে মেটা বাংলাদেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কত, সে তথ্য প্রকাশ করেনি।

    নেপোলিয়নক্যাট জানায়, বাংলাদেশে গত ছয় মাসে ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার—মেটার এই দুই প্ল্যাটফর্মেও ব্যবহারকারীর সংখ্যা ধারাবাহিকভাবে কমেছে। এসময়ে ইনস্টাগ্রাম ব্যবহারকারী ৬ লাখ ৭০ হাজার আর মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা এক কোটিরও বেশি কমেছে।

    এছাড়া বাংলাদেশে দ্রুত কমছে লিঙ্কডইন ব্যবহারকারীর সংখ্যাও। এ প্ল্যাটফর্মে গত ডিসেম্বরে ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫০ লাখ। এক মাসের ব্যবধানে জানুয়ারিতে তা কমে ১৮ লাখে দাঁড়িয়েছে ।

    মেটার তথ্য অনুযায়ী, ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা যেসব দেশে সবচেয়ে বেশি বেড়েছে তার মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

    এনডিটিভি এ মাসের শুরুতে মেটার বরাতে জানায়, ‘২০২১ সালের তুলনায় ২০২২ সালের ডিসেম্বরে এসে ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধির শীর্ষ তিন দেশ হলো ভারত, ফিলিপাইন ও বাংলাদেশ।’

    গ্লোবাল ডেটা ফার্ম স্ট্যাটিস্টার তথ্য অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৪৭ লাখ এবং মোট ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা হিসেবে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম।

    মাহফুজা ১৪-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর