১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    সিরিয়াতে ভূমিকম্পের আঘাতে নিহত ২৪৫; আহত ৬৩৯ জন

    তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের  আঘাতে সিরিয়াতেও মারা গেছেন  ২৪৫ জন । আহত হয়েছেন আরও ৬৩৯ জন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তথ্যটি নিশ্চিত করে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেছে সিরিয়া কর্তৃপক্ষ।

    দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল সিরিয়া সীমান্তের কাছাকাছি হওয়ায় এত বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। সিরিয়ার আলেপ্পো, হামা, লাতকিয়া ও টার্টাসে কমপক্ষে ২৩৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬৩৯ জন।

    তুর্কিপন্থীদের নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলের স্থানীয় একটি হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আজাজ ও আল-বাব অঞ্চলে আটজনের মৃত্যু হয়েছে।

    দেশটির সালাকিন শহরের উদ্ধারকারী সংস্থা হোয়াইট হেলমেটের এক সদস্য টুইটারে একটি ভিডিও পোস্ট করে বলেছেন, এখানকার অবস্থা খুবই খারাপ। শহরের অসংখ্য স্থাপনা ধসে গেছে। অধিকাংশ বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। সালাকিন শহরটি তুরস্ক সীমান্ত থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে অবস্থিত।

    এদিকে, সিরিয়ার আতমেহ শহরের চিকিৎসক মুহিব কাদ্দুর জানিয়েছেন, এ শহরে অন্তত ১১ জন নিহত হন। তাছাড়া ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন আরও অনেকে। তাই নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

    জানা যায়, এরই মধ্যে ক্ষয়ক্ষতি ও প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়ে মন্ত্রিপরিষদ সদস্যদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

    সিরিয়ার একাধিক শহরে বিধ্বস্ত ভবনগুলোর ধ্বংসস্তূপের নীচে বেঁচে থাকা ব্যক্তিদের সন্ধানে নেমেছেন স্থানীয় উদ্ধারকর্মী ও বাসিন্দারা।

    স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক-সিরিয়া সীমান্ত অঞ্চল। এসময় গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন অধিকাংশ মানুষ। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ বলছে, শক্তিশালী এ ভূমিকম্পের গভীরতা ছিল ১৭ দশমিক ৯ কিলোমিটার।

    মাহফুজা ৬-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর